নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৩

স্মার্টসিটি গড়ার জন্য প্রয়োজন স্মার্ট নাগরিক : স্থানীয় সরকারমন্ত্রী 

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার বিটিআরসি কর্তৃক আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি : প্রতিদিনের সংবাদ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমাদের সিটিগুলো স্মার্ট করে গড়ে তুলতে স্মার্ট নাগরিকের প্রয়োজন হবে।

রাজধানী ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার (২৮ জানুয়ারি) বিটিআরসি কর্তৃক আয়োজিত ‘আজকের স্মার্টসিটি বিনির্মাণে প্রযুক্তির মহাসড়কে বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মো. তাজুল ইসলাম আরো বলেন, আমাদের স্মার্ট বাংলাদেশে সব নাগরিক সুবিধা থাকবে। পানি সরবরাহ, স্যানিটেশন ব্যবস্থা, গৃহস্থ বর্জ্য-শিল্প বর্জ্য ব্যবস্থাপনা থাকবে ও নগরে যথাযথ ট্রাফিকব্যবস্থা থাকবে। সুস্থ-স্বাভাবিক নতুন প্রজন্ম গড়ে তুলতে হলে তাদের জন্য যথাযথ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার ব্যবস্থা করতে হবে। আধুনিক সুযোগ-সুবিধার মাধ্যমে তাদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। নাগরিক কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিকসহ সব খাতকে আধুনিকভাবে গড়ে তুলতে হবে।

মন্ত্রী উল্লেখ করেন, বর্তমান সরকার শুধু স্বপ্ন দেখায় না, স্বপ্ন বাস্তবে রূপ দান করে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন না বাস্তব। স্মার্ট বাংলাদেশ বা স্মার্টসিটিও বাস্তবে রূপ নেবে। এজন্য আমাদের সমন্বিতভাবে অংশগ্রহণ করতে হবে। সিঙ্গাপুরের উদাহরণ দেওয়া হলেও আমাদের দেশের বাস্তবতায় স্মার্ট নগরী গড়ে তুলতে হবে। বাংলাদেশের শহরগুলোর অবস্থা ও প্রেক্ষিতের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্টসিটি বাস্তবায়নে কাজ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, আমার নাগরিকরা যেন ঘরে বসে সব সুবিধা পায় সেই সেবা নিশ্চিত করতে চাই।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার বিটিআরসি আয়োজিত সেমিনারে অতিথিদের সঙ্গে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি : রাকিবুল ইসলাম ইমন

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. বি এম মইনূল হোসেন। তিনি উল্লেখ করেন, স্মার্টসিটিতে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে আধুনিক নাগরিক সেবাসহ সব সেবা সরবরাহ করা হয়। স্মার্টসিটি গড়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে এবং নাগরিকদের একসঙ্গে অংশগ্রহণ করতে হবে।

সেমিনারে সূচনা বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিটিআরসির কমিশনার শেখ রিয়াজ আহমেদ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ইমদাদুল হক।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,স্মার্টসিটি গড়া,স্মার্ট নাগরিক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close