reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৩

বাণিজ্য বাধা দূর করতে ভারতকে আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ছবি : সংগৃহীত।

বাংলাদেশ ও ভারতের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সব ধরনের বাণিজ্য বাধা দূর করার জন্য ভারতকে আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ঢাকায় ভারতীয় দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান মন্ত্রী।

মন্ত্রী তার বক্তব্যে বৈশ্বিক চ্যালেঞ্জ বিশেষ করে কোভিড বা ইউরোপ সমস্যা মোকাবিলায় বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্ভাব্য অংশীদারিত্বের ওপর জোর দেন। পাশাপাশি তিনি দুই দেশের জনগণের জীবন ও জীবিকার উন্নতির জন্য উভয়ের মধ্যে সমন্বিত প্রচেষ্টা এবং পারস্পরিক অংশীদারিত্বের ওপরও জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়—আগামী সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি আশাবাদ ব্যক্ত করেন, দুই দেশ তাদের জনগণের মঙ্গল, শান্তি ও উন্নতির জন্য একসঙ্গে কাজ করবে।

দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে জানিয়ে মন্ত্রী সব ধরনের বাণিজ্য বাধা দূর করার আহ্বান জানান। তিনি বলেন, ‘ভারতে প্রতিবছর প্রচুর বাংলাদেশি পর্যটক ভ্রমণ করে। আবার বাংলাদেশে বিভিন্ন খাতে অনেক ভারতীয় কাজ করেন।’

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারতের জনগণ ও সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাণিজ্য,ভারত,পররাষ্ট্রমন্ত্রী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close