reporterঅনলাইন ডেস্ক
  ২৬ নভেম্বর, ২০২২

সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নে এনএইচডি ডাটাবেইজ সফল করার আহ্বান

ছবি : সংগৃহীত

সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত একটি প্রকল্প। অথচ প্রকল্পের কাজ অসম্পূর্ণ রেখেই উক্ত প্রকল্প সমাপ্ত করতে চায় কর্তৃপক্ষ। ফলে এ প্রকল্পে কর্মরতরা বেকার হওয়ার ঝুঁকির মধ্যে রয়েছে।

ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) প্রকল্পের মূল লক্ষ্য দারিদ্র্য দূরীকরণ ও ধনী গরিবের তালিকাসহ জনগণের ভাগ্য উন্নয়ন। এটি মাননীয় প্রধানমন্ত্রীর গৃহীত একটি বিশেষ প্রকল্প। অথচ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের উদাসীনতায় এ প্রকল্পের কাজ অসম্পূর্ণ রেখেই প্রকল্প শেষ করতে চায় কর্তৃপক্ষ।

এসব ডাটা এন্ট্রি অপারেটররা ঢাকা বিশ্ববিদ্যালয় এর আইবিএ কর্তৃক লিখিত ও কম্পিউটার টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) প্রকল্পে নিয়োগপাপ্ত হন। তারা তাদের প্রকল্পের মেয়াদ বৃদ্ধি ও রাজস্বকরণ এর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে।

সরাসরি সরকারি বিধি-বিধান অনুসারে ২০১৬ সালে নিয়োগপ্রাপ্ত এনএইচডি ডিইওরা বর্তমানে ২৬৫ জন ডিইও কর্মরত আছে। টিপিপিতে স্পষ্ট লেখা আছে প্রকল্পের মেয়াদ শেষে নিয়োগকৃত জনবল রাজস্ব খাতে স্থানান্তরিত হবে। মুক্তিযোদ্ধা কোটা ও প্রতিবন্ধী কোটাসহ সকল কোটা অনুযায়ী এই নিয়োগ কার্যক্রম সম্পাদিত হয়েছে এবং ২০১৩ সালে শুরু হয়ে ২০২২ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত মেয়াদ চলমান রয়েছে। এখন পযর্ন্ত চার বার প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। ধনী ও গরীব এর তালিকার তৈরি জন্য ৭২৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। অথচ প্রকল্পের কাজ অসম্পূর্ণ রেখেই প্রকল্প সমাপ্ত করতে চায় বিবিএস।

এসডিজি লক্ষ্য অর্জনে এনএইচডি প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত দেশ এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে এনএইচডি প্রকল্পের বিকল্প নেই বলে জানান ডাটা এন্ট্রি অপারেটররা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনএইচডি,এনএইচডি ডাটাবেইজ,সামাজিক নিরাপত্তা কর্মসূচি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close