নিজস্ব প্রতিবেদক

  ০৪ ডিসেম্বর, ২০১৯

১০ হাজার কোটা বৃদ্ধি

বাংলাদেশি হাজিদের জন্য কোটা বাড়ালো সৌদি আরব

আরো ১০ হাজার বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়িয়েছে সৌদি আরব সরকার। এর ফলে আগামী বছর বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার জন পবিত্র হজ পালনের সুযোগ পাবেন। বুধবার সৌদি আরবের মক্কায় এ-সংক্রান্ত একটি চুক্তি সই হয়।

ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল এই হজ চুক্তি করতে সৌদি আরবে গেছেন। প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব শেখ নাজমুল হক সৈকত কোটা বাড়ানোর এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত সোমবার রাতে বাংলাদেশের প্রতিনিধিদলটি সৌদি আরবে পৌঁছায়।

প্রতিমন্ত্রী আব্দুল্লাহ বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে যেসব প্রস্তাব তুলে ধরেন তার মধ্যে রয়েছে, হজযাত্রীর কোটা বাড়ানো, রুট টু মক্কা ইনিসিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে করা এবং হজ শেষে দেশে ফেরার সময় জেদ্দা ও মদিনা বিমানবন্দরে হাজিদের ইমিগ্রেশন সহজ করা, হাজিরা যাতে ৪২ দিনের পরিবর্তে ৩০ দিনের কম সময়ে দেশে ফেরত যেতে পারেন সে ব্যবস্থা ও ভিসা প্রক্রিয়া সহজ করা।

ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে এ দলে রয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান এবং হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হজযাত্রী,বাংলাদেশি হাজি,সৌদি আরব,হজের কোটা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close