চট্টগ্রাম ব্যুরো

  ১৫ জানুয়ারি, ২০১৯

ডিজিটাল আইনে সাংবাদিকদের উদ্বেগ দূর হবে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের পরিপ্রেক্ষিতে সাংবাদিক সমাজের যে উদ্বেগ আছে তা কমাতে কাজ করব। এ ব্যাপারে আমি আপনাদের সহযোগিতা চাই। মঙ্গলবার দুপুর ১২টায় চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, যারা অনলাইনের মাধ্যমে টিভি চালাচ্ছেন তাদেরও অনুমোদনের প্রয়োজন হবে। অনলাইনের জন্য নীতিমালা হচ্ছে, রেজিস্ট্রেশনের ব্যবস্থা হচ্ছে। অনলাইনের যখন রেজিস্টেশনের ব্যবস্থা হবে নীতিমালার ভিত্তিতে তখন ভূঁইফোড় অনলাইনগুলো বন্ধ হয়ে যাবে। সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আমার পূর্বসূরি সেই কাজটি অনেক দূর এগিয়ে নিয়ে গেছে।

অনলাইন টেলিভিশনেরও লাগাম টেনে ধরার ব্যবস্থা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, যে কেউ একটা অনলাইন টেলিভিশন খুলে ফেলবে অনুমোদন ছাড়া, সেটি হতে পারে না। ক্যামেরা যখন সামনে ধরে, তখন কেউ বুঝতে পারবে না যে এটি আসল টেলিভিশন নাকি অনলাইন টেলিভিশন। প্রচুর অনলাইন টেলিভিশন হয়ে গেছে। যা-ই হোক, অনলাইন টেলিভিশনগুলোকেও নিয়মের মধ্যে আনার প্রক্রিয়া চালু হয়ে গেছে; সময় লাগবে। সাংবাদিক নেতাদের পরামর্শ লাগবে, তাদের সঙ্গে আলোচনা করতে হবে। আলোচনা করেই আমরা ঠিক করব।

নবম ওয়েজবোর্ড যত দ্রুত সম্ভব ঘোষণা করা হবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, টেলিভিশনে ওয়েজবোর্ড নেই। টেলিভিশন সাংবাদিকরাও যাতে ওয়েজবোর্র্ড আওতায় আসেন, সেটা নিয়ে আমরা কাজ করব। আবার ওয়েজবোর্ড বাস্তবায়নের ঘোষণা দিয়ে কেউ যদি সেটা না করেন, সেটা আমরা তদারক করব।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম টেলিভিশনের সম্প্রচারকাল ১২ ঘণ্টায় উন্নীত করা হবে। চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র এখন ছয় ঘণ্টা সম্প্রচার করছে। হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ পরপর তিনবার রাষ্ট্র ক্ষমতায়। এশিয়া মহাদেশে কোনো সরকার পর পর তিনবার নির্বাচিত হয়নি। শেখ হাসিনা কর্মঠ প্রধানমন্ত্রী। তিনি দেশের উন্নয়নে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। তার নেতৃত্বে ১০ বছরে বাংলাদেশ বদলে গেছে।

মতবিনিময় অনুষ্ঠানে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দিন, উত্তর জেলার সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম এবং শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক বেদারুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিজিটাল আইন,সাংবাদিক,তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ,অনলাইন সংবাদপত্র,নীতিমালা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close