reporterঅনলাইন ডেস্ক
  ১২ আগস্ট, ২০১৮

সৌদি আরবে ঈদুল আজহা ২১ আগস্ট

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ঈদুল আজহা উদযাপিত হবে ২১ আগস্ট; আর তার আগের দিন হবে হজ।

সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে সৌদি গেজেট জানিয়েছে, শনিবার সেখানে চাঁদ দেখা যাওয়ায় আজ রোববার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এই হিসাবে ১০ জিলহজ, অর্থাৎ ২১ আগস্ট সেখানে কোরবানির ঈদ হবে।

এর আগের দিন, অর্থাৎ ২০ আগস্ট হাজিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের আনুষ্ঠানিকতা। বাংলাদেশ থেকে সোয়া এক লাখ মানুষ হজ করার কথা রয়েছে।

এদিকে, বাংলাদেশে কবে কোরবানির ঈদ উদযাপিত হবে তা নির্ধারণে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। আজ নতুন চাঁদ দেখা গেলে ২২ আগস্ট এবং না দেখা গেলে তার পরদিন ঈদ উদযাপন করবে বাংলাদেশের মানুষ।

আজ বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন। ২২ আগস্ট কোরবানির ঈদ ধরে ২১, ২২ ও ২৩ আগস্ট ছুটি নির্ধারণ করে রেখেছে সরকার। তবে ঈদ ২৩ আগস্ট হলেও ছুটি বাড়বে না, কারণ ২৪ ও ২৫ আগস্ট শুক্র-শনিবার এমনিতেই সাপ্তাহিক ছুটি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঈদুল আজহা,সৌদি আরব,কোরবানির ঈদ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close