reporterঅনলাইন ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

সিঙ্কের পাইপ আটকে গেলে করণীয়

ছবি : সংগৃহীত

রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার রাখা জরুরি। সমস্ত থালা-বাসন-হাঁড়ি-পাতিল পরিষ্কার করা হয় এখানে। তবে বেশিরভাগ বাড়িতেই ঘটে এর উল্টো, তাদের সবচেয়ে অপরিষ্কার জায়গাটিই হলো সিঙ্ক। নিয়মিত পরিষ্কার করা হয় না বলেই এমনটা হয়। অনেকে আবার একধাপ এগিয়ে, এঁটো কাঁটা-ময়লা সবই সিঙ্কে ফেলেন। তাতে করে সিঙ্কের পাইপ ব্লক হয়ে পানি আটকে যায়। আর একটুতেই সিঙ্ক থেকে উপচে পড়ে পানি। সিঙ্কের পাইপ আটকে গেলে কিছু সহজ টিপস মেনে খুলতে পারেন। জেনে নিন টিপস।

ফুটন্ত পানি রান্নাঘরের সিঙ্ক খুলে ফেলতে পারে সহজেই। প্রথমে একটি কেটলি বা পাত্রে পানি ফুটিয়ে নিন। এরপর সাবধানে এটিকে দুই বা তিনটি ধাপে ড্রেনের নিচে ঢেলে দিন। গরম পানি পাইপে বাধা সৃষ্টি করতে পারে এমন তেল-চর্বি, সাবানের ময়লা এবং অন্যান্য ময়লা দূর করতে সাহায্য করে।

বেকিং সোডা এবং ভিনেগারের সংমিশ্রণ সিঙ্কের পাইপ আনক্লগ করার জন্য বেশ কার্যকর। ড্রেনের নিচে প্রায় আধা কাপ বেকিং সোডা ঢেলে দিন। এরপর সমান পরিমাণ ভিনেগার ঢালুন। ১৫ মিনিটের জন্য অপেক্ষা করুন, তারপরে গরম পানি ঢেলে দিন। প্রয়োজনে পুনরাবৃত্তি করুন।

একটি ভালো পুরানো ধাঁচের প্লাঞ্জারের শক্তি ব্যবহার করে পাইপে জমা ময়লা দূর করতে পারেন। প্লাঞ্জারের রাবারের অংশটি ঢেকে রাখার জন্য সিঙ্কে পর্যাপ্ত পানি রয়েছে তা নিশ্চিত করুন। ড্রেনের উপরে প্লাঞ্জার রাখুন এবং এটিকে উপরে এবং নীচে কয়েকবার পাম্প করুন।

শেষ অবলম্বন হিসেবে এবং সাবধানে ব্যবহার করবেন এই পদ্ধতি। কস্টিক সোডা, সোডিয়াম হাইড্রক্সাইড নামেও পরিচিত- একটি শক্তিশালী রাসায়নিক যা গ্রিস এবং চুলের মতো জৈব পদার্থকে দ্রবীভূত করতে পারে। এটি সঠিকভাবে ব্যবহার না করলে ত্বক এবং পাইপের ক্ষতি হতে পারে। কস্টিক সোডা ব্যবহার করতে প্রস্তুতকারকের নির্দেশ অনুসারে এটি পানির সাথে মিশ্রিত করুন। তারপরে সাবধানে ড্রেনের নীচে ঢেলে দিন। গরম পানি দিয়ে ফ্লাশ করার আগে নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময় অপেক্ষা করুন। এটি করার সময় প্রতিরক্ষামূলক গ্লাভস এবং গগলস পরতে ভুলবেন না এবং এই পদ্ধতিটি খুব ঘন ঘন ব্যবহার করবেন না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রান্নাঘর,সিঙ্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close