reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০২৪

দিবস শেষে মেকআপ তুলুন প্রাকৃতিক উপায়ে 

শেষ হয়ে গেলো বহুল প্রতীক্ষিত পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস। সারাদিন চড়া মেকআপ নিয়ে বেশ ঘুরে বেড়িয়েছেন যারা তাদের উদ্দেশ্যে এই লেখা। সাজগোজের পর, দিন শেষে সঠিক উপায়ে তা তুলে ফেলতে যেন ভুল না হয়। নইলে ত্বকের নানা ক্ষতি হতে পারে।

এসব তো জানা কথাই। তবে সাজ তোলার জন্য মেকআপ ওয়াইপস বা রিমুভার ব্যবহার করতে চান না অনেকে। কোন ত্বকে কেমন মেকআপ রিমুভার মানানসই, সেটা বোঝা মুশকিল। আবার কারও ত্বকে হয়তো এ থেকে অ্যালার্জিও হতে পারে। তবে এ অজুহাতে মেকআপ তুলে ফেলার ধাপটা এড়াতে পারবেন না। প্রাকৃতিক নানা উপাদানই চমৎকার কাজ করে মেকআপ রিমুভার হিসেবে। প্রাকৃতিক কয়েকটি মেকআপ রিমুভারের নাম ও ব্যবহারের পদ্ধতি জানিয়েছেন রূপবিশেষজ্ঞরা।

চলুন জেনে নেয়া যাক—

তেল : জলপাই তেল অথবা অলিভ অয়েল ভালো মেকআপ রিমুভারের কাজ করে। এ ছাড়া তিসির তেল এবং তিলের তেলও এ কাজে ব্যবহার করতে পারেন। যেকোনো একধরনের তেলের সঙ্গে একটু পানি মিশিয়ে নিন। এবার এটি পরিষ্কার তুলায় নিয়ে মুখে কিছুক্ষণ মালিশ করুন। ভারী মেকআপ নিলে তা খুব সহজেই তেলের মাধ্যমে উঠে আসবে। নারকেল তেল একটু থকথকে হয় বলে মেকআপ তোলার কাজে এটি ব্যবহার করা একটু অসুবিধাজনক। ঘনত্ব কম, এমন তেল ব্যবহার করাই ভালো। চোখের মাসকারা এবং কাজলও তেল দিয়ে সহজে তুলে ফেলা যায়। তবে সতর্ক থাকতে হবে যেন চোখের ভেতর ঢুকে না যায়।

গোলাপজল : তেল দিয়ে মেকআপ তোলার পর তুলায় গোলাপজল ভিজিয়ে তা দিয়ে পুরো মুখ পরিষ্কার করে নিতে পারেন।

শসার রসশসার রস : কচি শসা ভালোভাবে ব্লেন্ড করে তার রসও মুখে লাগালে মেকআপ উঠবে। এটি ত্বকের জন্যও ভালো।

আঙুর : সবুজ আঙুরের রস প্রাকৃতিক টোনার এবং ক্লেনজারের কাজ করে।

আলু : আলু থেঁতলে তা থেকে যে রসটি বের হবে, তা মুখে ১০-১৫ মিনিট মালিশ করুন। এটি মেকআপ তুলতে সাহায্য করবে। এই কায়দায় চোখের মেকআপও তোলা যাবে। চোখের নিচের কালি দূর করতেও কাজে দেয় এটি।

টমেটো : পাকা টমেটোর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। অল্প পরিমাণ সুজি টেলে লাল করে নিয়ে টমেটো রসের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি একসঙ্গে মেকআপ রিমুভার এবং স্ক্রাবারের কাজ করবে।

মুলা : মুলার রসের সঙ্গে অল্প একটু গোলাপজল মিশিয়ে মুখের মেকআপ তুলে ফেলতে পারেন। এই মিশ্রণ যেকোনো দাগ ওঠাতে দারুণ কার্যকর।

টকদই : টকদই থেকে পানি ছেঁকে ফেলে দেওয়ার পর এর সঙ্গে সামান্য পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে মুখে মালিশ করুন, মেকআপ উঠে যাবে। পানি না ফেলে সরাসরি টকদই ব্যবহার করা মুখের ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। এই মিশ্রণটি তুলায় লাগিয়ে ঠোঁটের লিপস্টিকও তুলতে পারবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close