reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

আদা বেশি খাওয়া কী ভালো নাকি খারাপ

ছবি : সংগৃহীত

আদা একটি উদ্ভিদ মূল যা মানুষের মসলা এবং ভেষজ ওষুধ হিসাবে ব্যবহৃত হয়। মশলা জাতীয় ফসলের মধ্যে আদা অন্যতম। আদা খাদ্যশিল্পে, পানীয় তৈরীতে, আচার, ঔষধ ও সুগন্ধি তৈরীতে ব্যবহার করা হয়। আদা সেই প্রথম মশালাগুলির মধ্যে একটি যা এশিয়া থেকে ইউরোপে রপ্তানি করা হয়েছিল। যা মূলত মশলার বাণিজ্যের মাধ্যমে পৌঁছেছিল। প্রাচীন গ্রীস এবং রোমানরা এটি ব্যবহার করত। আদা বেশি খেলেই যে বেশি উপকার মিলবে এমন নয়। বরং বেশি খাওয়ার ফলে মিলতে পারে অপকারিতা। চলুন, জেনে নেওয়া যাক আদা বেশি খেলে কী হয়?

১. অ্যাসিডিটি

অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে আদা। তবে তা যদি বেশি খান তখন। এছাড়া আদা শরীর গরম করতেও কাজ করে। যে কারণে পেটের ভেতরে সমস্যা বাড়তে পারে। তাই অতিরিক্ত আদা খাওয়া এড়িয়ে চলবেন। এতে সুস্থ থাকা সহজ হবে। ভুগতে হবে না অ্যাসিডিটির সমস্যায়ও।

২. ঘুম কমে যেতে পারে

যদি আপনার ঘুম ইদানিং কমে গিয়ে থাকে তাহলে খাবারের তালিকার দিকে খেয়াল করুন। কোনোভাবে আদা বেশি খাচ্ছেন না তো? অনেকে দিনে কয়েক কাপ আদা চা খেয়ে থাকেন, এটিও ঘুম কমিয়ে দিতে পারে। সেইসঙ্গে বাড়িয়ে দিতে পারে শরীরে অস্বাস্তি। তাই এদিকে নজর দিন।

৩. হার্টের ক্ষতি করতে পারে

যাদের হার্টে সমস্যা রয়েছে বা নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করেন তারা আদা কতটুকু খাবেন তা জানতে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। কারণ অনেক সময় আদা বেশি খেয়ে ফেললে হৃদকম্পন অনিয়মিত হওয়ার সম্ভাবনা থাকে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই সতর্ক থাকা জরুরি।

প্রতিদিন কতটুকু আদা খাবেন

এবার নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে, দিনে কতটুকু আদা খাওয়া যাবে? বিশেষজ্ঞরা বলছেন, আপনি প্রতিদিন ৫ গ্রাম পর্যন্ত আদা খেতে পারবেন। আবার ওজন কমানোর জন্য মাত্র ১ গ্রাম আদাই যথেষ্ট। যারা গর্ভবতী, তারা ২.৫ গ্রাম পর্যন্ত আদা খেতে পারবেন দিনে। এর বেশি নয়। উপকারিতা পেতে আদা অবশ্যই খেতে হবে তবে তার পরিমাণের দিকেও খেয়াল রাখতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আদা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close