reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

আত্মবিশ্বাসী মানুষ যে ১০ কাজ করে না

ছবি : সংগৃহীত

আত্মবিশ্বাস থাকলে সহজেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যায়। আপনি আত্মবিশ্বাসী কী না তা সহজেই জানতে পারবেন কিছু লক্ষণে। ক্যারিয়ার এডিক্ট ডটকম জানিয়েছে এমন ১০টি কাজের কথা যা আত্মবিশ্বাসী মানুষরা কখনোই করে না। দেখে নিন সেগুলো আর বাদ দিন এ ধরনের কাজ।

১. নিজের সিদ্ধান্ত নিয়ে অনুশোচনা

আত্মবিশ্বাসী মানুষেরা কখনো নিজের নেওয়া সিদ্ধান্ত নিয়ে অনুশোচনা করে না। কারণ তারা আফসোস ছাড়াই বাঁচতে চায়। ভুল হোক কিংবা সঠিক হোক, নিজের সিদ্ধান্ত নিয়ে কখনো দ্বিতীয়বার ভাবে না তারা। কারণ ভুল সিদ্ধান্ত যদি নিয়েও থাকে সেটা আর পাল্টানো সম্ভব না। আর যদি এক সিদ্ধান্ত নিতে বেশি সময় কাটিয়ে দেয় তাহলে বাকি কাজগুলো কে করবে?

২. বক্তৃতা ভীতি

আত্মবিশ্বাসী ব্যক্তিরা কখনো মানুষের সামনে বক্তব্য দিতে ভয় পায় না। তারা যেকোনো পরিস্থিতিতে যেকোনো জায়গায় মানুষের সামনে দাঁড়িয়ে নিজের বক্তব্য গুছিয়ে উপস্থাপন করতে পারে। এমনকি যা নিয়ে কথা বলছে সেটা নিয়ে যদি কোনো পূর্ব প্রস্তুতি না থাকে তবুও তারা উপস্থিত বুদ্ধি দিয়ে পার পেয়ে যায়।

৩. মাথা নুইয়ে চলা

আত্মবিশ্বাসী মানুষ তার শারীরিক অঙ্গভঙ্গির মাধ্যমেই নিজের আত্মবিশ্বাস ফুটিয়ে তোলে। যেমন একজন আত্মবিশ্বাসী মানুষকে আপনি কখনো দেখবেন না মাথা নুইয়ে বা দুর্বল ভঙ্গিতে হাঁটতে। সব সময় তাদের মাথা উঁচু থাকে এবং তাদের শারীরিক ভঙ্গি বাকি মানুষদের থেকে তাদের আলাদা করে চিনতে শেখায়।

৪. অন্যের কথায় চলা

নিজের সম্পর্কে ভালো জানে বলেই তারা আত্মবিশ্বাসী। আর সে কারণেই তারা অন্যের কথায় কান দেয় না। চুপচাপ নিজের কাজ করে যায়। কাজ দিয়েই নিজেদের জাত চেনায় তারা। অন্যের কথা গায়ে মাখিয়ে সময় নষ্ট করে না তারা।

৫. অন্যদের বিচার করা

অন্যের কথায় যেমন কান দেয় না তেমনি অন্যদের নিয়ে মাথাও ঘামায় না তারা। বাকিরা কে, কী করল তার বদলে নিজেকে নিয়ে ব্যস্ত থাকতেই পছন্দ করে আত্মবিশ্বাসী মানুষরা।

৬. নিজের মতের বাইরে কাজ করা

আত্মবিশ্বাসী মানুষরা কখনো নিজেদের বিশ্বাসের বাইরে গিয়ে কাজ করে না। অর্থাৎ তারা যেটা মন থেকে বিশ্বাস করে না বা মেনে নিতে পারে না সেটা নিয়ে তারা কাজ করে না। কারণ নিজের বিশ্বাস যদি পোক্ত না হয় তাহলে যেকোনো উদ্দেশ্য বা কাজে সফলতা আসবে না।

৭. ব্যক্তিত্বের সাথে যায় না এমন পোশাক পরা

পোশাকে মানুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে। আত্মবিশ্বাসী মানুষরা নিজের ব্যক্তিত্বে যায় না এমন পোশাক পরে না। কারণ তারা জানে পোশাক দিয়েই তারা বাকিদের থেকে নিজেদের আলাদা করে তুলে ধরতে পারবে।

৮. একা থাকা

আত্মবিশ্বাসী মানুষরা একা থাকতে ঘৃণা করে। তারা সবসময় মানুষের সঙ্গে থাকতে চায়। মানুষের সঙ্গে মিশে কাজ করতে চায় তারা। আত্মবিশ্বাসী মানুষ মানেই সামাজিক মানুষ। তারা কখনো একাকীত্বকে মেনে নিতে পারে না।

৯. সাফল্যের বড়াই

বড় হওয়া মানে বিনীত হওয়া। আত্মবিশ্বাসী মানুষরা কাজ শুরু করার সময় থেকেই নিজেদের সাফল্যের বিষয়ে শতভাগ বিশ্বাসী হলেও তারা কখনো নিজেদের সাফল্য নিয়ে বড়াই করে না। আগ বাড়িয়ে সাফল্যের জন্য নিজের কৃতিত্বও দাবি করে না।

১০. লক্ষ্য থেকে দূরে সরে যাওয়া

আত্মবিশ্বাস থেকেই উচ্চাশা আসে। আর উচ্চাশাই নিয়ে যায় সফলতার শীর্ষে। আত্মবিশ্বাসী মানুষরা কখনো নিজেদের কাঙ্ক্ষিত লক্ষ্য থেকে দূরে সরে যায় না। যত বাধাই আসুক, যত অসম্ভবই মনে হোক তারা নিজেদের আত্মবিশ্বাসে অটুট থাকে এবং সেটার ওপর ভর করেই এগিয়ে যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আত্মবিশ্বাসী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close