reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২৪

ব্রেকআপ করুন সম্মানের সাথে

একটা সম্পর্ক গড়া যত কঠিন ঠিক ততটাই সহজ তা ভেঙ্গে ফেলা। আপনি হয়ত আপনার সঙ্গীর সঙ্গে হাঁপিয়ে উঠেছেন। শেষ করে দিতে চাইছেন সম্পর্ক। উল্টোদিকে আপনার সঙ্গী আপনাকে আকড়ে ধরতে চাইছে। কিন্তু মন উঠে যায় যে সম্পর্ক থেকে সেখানে মায়া না বাড়িয়ে বের হয়ে আসাটাই শ্রেয়।

তবে অবশ্যই খেয়াল রাখা উচিত জোড়াতালি দিয়ে চালিয়ে যাওয়ার চেয়ে উভয়পক্ষের প্রতি সম্মান বজায় রেখে সম্পর্ক থেকে বের হয়ে যাওয়া। যদি আপনি একসাথে ভবিষ্যত দেখতে না পান তবে ব্রেকআপ করে ফেলা ভাল। অন্যথায়, এটি আপনার এবং আপনার সঙ্গী উভয়ের জন্যই অন্যায়। কিন্তু সম্মানের সাথে সঙ্গীর চোখের দিকে তাকিয়ে তা কী করে বলা সম্ভব?

চলুন জেনে নেয়া যাক কিছু উপায়—

সম্পর্ক শেষ করার কারণ : আপনি কেন সম্পর্কটি শেষ করতে চান সেটি জানা জরুরি। তাহলে ব্রেকআপের আলোচনার সময় নিয়ন্ত্রণ বজায় রাখতে পারবেন। সম্পর্ক শেষ করার বিষয়ে আপনার সঙ্গী আপনার মন পরিবর্তন করার চেষ্টা করতে পারে। এ ক্ষেত্রে আবেগ নিয়ন্ত্রণ করুন। আপনি কেন এটি শেষ করতে চান তার উপর ফোকাস করুন।

সঙ্গীকে জানান সম্পর্কটি ক্ষতিকর : সঙ্গীকে বোঝান সম্পর্কটি চালিয়ে গেলে কী কী ক্ষতি হবে। আপনার অসুবিধাগুলো তাকে জানান। উভয় পক্ষের জন্য সম্পর্কটি ক্ষতিকর কিছু বয়ে আনবে তা তাকে বোঝান। এ সময় মাথা গরম করলে চলবে না। ঠাণ্ডা মাথায় সঙ্গীকে বোঝানোর চেষ্টা করুন। তাকে জানান যে সম্পর্কটি কাজ করছে না। শেষ করার সময় এসেছে।

সঙ্গীর প্রতি সদয় হোন : আপনি এমন একটি সম্পর্ক থেকে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন যা আপনাকে কোনোভাবেই বিকাশ করতে সহায়তা করছে না। তাই বলে নির্দয় হবেন না। ঝগড়া বা চেঁচামেচি করে জানাবেন না। আপনি কিভাবে সম্পর্ক শেষ করতে চান তা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সদয় হোন। সম্মান দেখান। এতে আপনার আত্মসম্মান বাড়বে।

আবেগ প্রকাশ করুন : বেশিরভাগ সময়ই আমরা ভিন্ন পরিস্থিতির মধ্য দিয়ে য়ায়। কিন্তু সে সম্পর্কে সচেতন হই না। এই কারণেই আমাদের সম্পর্ক সময়ের সাথে তিক্ত হয়ে যায়। আপনি যখন ব্রেক আপের পর্যায়ে থাকবেন, আপনার ভুলগুলো প্রকাশ করুন। সঙ্গীর ভুলগুলোও জানিয়ে দিন। এটি আপনাকে ভবিষ্যতে সাহায্য করবে। কারণ এই আবেগ আপনার মন থেকে বেরিয়ে আসবে। আপনার সঙ্গীকেও সাহায্য করবে। সে বুঝতে পারবে তার পরবর্তী সম্পর্কের ক্ষেত্রে কোনো ভুলগুলো এড়ানো উচিত।

একান্তে আলোচনা করুন : বিচ্ছেদের সময় আমাদের মন রাগ, ঘৃণা এবং বিশ্বাসঘাতকতার তীব্র আবেগে ভরে যায়। সুতরাং এই সময় কেবল দুজন উপস্থিত থাকবেন। কান্নার মতো মনে হলে কাঁদতে পারেন। মনে রাখবেন, সম্পর্কটি একটি ব্যক্তিগত বিষয়। এটি অন্যদের জন্য একটি রসিকতা করার জিনিস নয়। তাই পাবলিক প্লেসে বা কারো বাড়িতে আলোচনা এড়িয়ে চলুন।

তৃতীয় পক্ষকে না জড়ানো : ব্রেকআপের ব্যাপারটি আপনার সঙ্গীর সাথে সরাসরি আলোচনা করুন। বন্ধু বা পরিবারের সদস্যদের জড়াবেন না। তৃতীয় পক্ষ জড়ালে প্রক্রিয়াটিকে তিক্ত হয়ে উঠবে। তাই এটি করা এড়িয়ে চলুন।

শেষ বাক্য : ব্রেকআপের সময় আপনার শেষ বাক্যগুলি ভবিষ্যতের জন্য অনেক অর্থ বহন করবে। তাই আপনি আপনার সমস্ত আবেগ প্রকাশ করুন। সঙ্গীকে জানান আপনি তাকে সম্মান করেন। ভবিষ্যতের জন্য তাকে শুভ কামনা জানান।

মনে রাখবেন, আমরা কেউই সবকিছুতে নিখুঁত হতে পারি না। সবাই ভুল করি। জীবন সংক্ষিপ্ত। তাই বিষাক্ত সম্পর্কে আটকে যাবেন না। এগিয়ে যান। একসাথে কাটানো সময়ের সম্মান করুন। সম্মানের সাথে ব্রেকআপ করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close