reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৪

হ্যাপি হরমোনের নিঃসরণ বাড়ায় যেসব খাবার

ছবি : সংগৃহীত

খাবার শুধুমাত্র আমাদের শারীরিকভাবেই সুস্থ রাখে না, মানসিক স্বাস্থ্যেও রয়েছে এর প্রভাব। খাদ্যতালিকায় কিছু খাবার অন্তর্ভুক্ত করলে তা মন ভালো রাখতে সাহায্য করে। মানবশরীরের অনেকগুলো হরমোনের মধ্যে চারটি মৌলিক হরমোন হলো ডোপামিন, সেরোটোনিন, অক্সিটোসিন ও এন্ডোরফিন-এগুলোই হ্যাপি হরমোন। শরীরে এদের মাত্রা বেড়ে গেলে আমরা হাসি-খুশি এবং প্রাণবন্ত থাকি। কিছু নির্দিষ্ট খাবার আমাদের শরীরে হ্যাপি হরমোনের নিঃসরণ বাড়ায়। জেনে নিন খাবারগুলো কী কী।

১। মাশরুম

মাশরুম ভিটামিন ডি এর একটি ভালো উৎস। ভিটামিন ডি মনের অবস্থা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সেরোটোনিন নিঃসরণ বাড়াতে সাহায্য করে। ফলে মানসিক অবস্থায় পড়ে ইতিবাচকভাবে প্রভাব।

২। ডার্ক চকলেট

ডার্ক চকলেট এমন একটি ট্রিট যা আপনাকে প্রফুল্ল রাখবে। এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্টমন ভালো করার প্রাকৃতিক ক্ষমতা রাখে। পাশাপাশি এতে আছে ট্রিপটোফ্যান যা সেরোটোনিনের নিঃসরণ বাড়াতে সহায়তা করে।

৩। আমন্ড এবং কাঠবাদাম

কাঠবাদাম ও আখরোট যেমন পুষ্টিগুণে ভরপুর, তেমনি সহায়ক হ্যাপি হরমোনের নিঃসরণ বাড়াতেও। এসব বাদামে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা বিষণ্নতার ঝুঁকি কমাতে কাজ করে।

৪। পালং শাক

পালং শাকে রয়েছে ফাইবার, ভিটামিন-ই এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এই শাক স্বাস্থ্যকর হরমোন উৎপাদনে সাহায্য করে। নিয়মিত পালং শাক খেলে ফুরফুরে থাকবে মন।

৫। কলা

কলা ভিটামিন বি৬ এর একটি সুস্বাদু উৎস। এই উপাদানটি সেরোটোনিন এবং ডোপামিন উৎপাদনের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। এই নিউরোট্রান্সমিটারগুলো মনের অবস্থা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৬। মসুর ডাল

প্রোটিনের পাওয়ার হাউস বলা হয় মসুর ডালকে। এতে প্রচুর পরিমাণে ফোলেট থাকে, ডোপামিন এবং সেরোটোনিন সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় একটি বি ভিটামিন এটি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাশরুম,হ্যাপি হরমোন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close