reporterঅনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি, ২০২৪

শীতে পানি শূন্যতা দূর করবেন যেভাবে 

ছবি : সংগৃহীত

শরীরে পানির পরিমাণ কমে গেলে শরীর ক্রমশ ডিহাইড্রেট হয়ে যায়। আর ডিহাইড্রেট হলে শরীরের নানা সমস্যা দেখা দেয়। শীতকালে ঠান্ডার কারণে অনেকেই পর্যাপ্ত পানি পান করেন না। শরীরে পানির ঘাটতি হলে শরীর ক্রমশ খারাপ হতে থাকে। যে কারণে মানসিক চাপ বাড়ে। শরীর খিটখিটে হয়ে যায়, শরীর অস্থির লাগে, মাথাঘোরে, এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দেয়।এমনকি অনেক সময় হাত পা ফুলে যায়। শীতকালে শরীর যাতে ডিহাইড্রেট না হয় তার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে । যেমন-

লেবু দিয়ে পানি খেতে পারেন: শীতকালে প্রত্যেকদিন খাওয়ারের সঙ্গে প্রচুর পরিমাণে পানি খাওয়ার অভ্যাস করুন। এতে আপনার শরীরের পানির ঘাটতি পূরণ হবে । যদি আপনার শুধু পানি খেতে ভালো না লাগে তাহলে লেবু দিয়েও খেতে পারেন, সেই সঙ্গে একটু চিনিও মিশিয়ে খেতে পারেন। এটি খেলে আপনার খাবারও খুব ভালো হজম হবে। সেই সঙ্গে শরীর ডিহাইড্রেটও হবে না।

স্টু : শীতকালে সব সময় পানি খেতে ভালো লাগে না। তাই এসময় আপনি চিকেন স্ট্যু বা সবজির স্ট্যু করে খেতে পারেন। এতে টম্যাটো দিতে পারেন। এতে আপনার শীতকালীন সবজিও খাওয়া হবে। যাতে প্রোটিনের ঘাটতি পূরণ হবে। সেই সঙ্গে পানির ঘাটতিও পূরণ হবে।

দুধ, ডাবের পানি: শীতকালে দুধ, ডাবের পানি ইত্যাদি রোজ খাওয়ার চেষ্টা করুন। এসময় ব্যায়াম করবেন। ব্যায়াম করার পর আপনি ডাবের পানি আর ও পানি প্রচুর পরিমাণে খেতে পারেন। এটি খেলে আপনার শরীর সুস্থ থাকবে।

রুটিন করুন: শরীরে যাতে পানির ঘাটতি না হয় সেদিকে প্রত্যেকের শীতকালে বিশেষ নজর দেওয়া উচিত। তাই পানি খাওয়ার জন্য নিত্যদিন একটি রুটিন তৈরি করুন। সকালবেলা ঘুম থেকে উঠে পানি খাবেন, দুপুরে খাবেন, বিকেল, রাতে খাবেন। সেই সঙ্গে মাঝে মধ্যে আপনি এক দেড় ঘন্টা অন্তর অন্তর পানি খাবার চেষ্টা করুন। এতে আপনার শরীরের পানির ঘাটতি অনেকটাই মিটবে।

ভেষজ চা: শীতকালে প্রচুর চা বা কফি খাবেন না। আর যদি চা কফি খেতেই হয় তাহলে ভেষজ চা খান বা গ্রিন টি খাবার চেষ্টা করুন। এটি খেলে শরীরে পানির ঘাটতি অনেকটাই কমবে। এতে ত্বকও উজ্জ্বল হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লেবু পানি,পানি ঘাটতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close