reporterঅনলাইন ডেস্ক
  ০৬ মার্চ, ২০২৩

মাইগ্রেনের ব্যথা কমায় যোগব্যায়াম

ছবি : সংগৃহীত

অনেকেরই মাইক্রেনের সমস্যা আছে। যখন-তখন এই ব্যথা শুরু হতে পারে। সেই সঙ্গে বমি বমি ভাব, মাথা ঘোরার মতো শারীরিক সমস‍্যা দেখা দেয়। মাইগ্রেনের যন্ত্রণা শুরু হলে সহজে যেতে চায় না। অনেকেই ব্যথা কমাতে নিয়মিত মাইগ্রেনের ওষুধ খান। তারপরও নিয়ন্ত্রণে থাকে না এই সমস‍্যা। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি, মাইগ্রেনের ব‍্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগব্যায়ামের উপর। যেমন-

বজ্রাসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এ বার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুটো উরুর উপর টানটান করে রাখুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসুন। প্রতিদিন নিয়ম করে এই আসন করলে মাইগ্রেনের সমস‍্যা নিয়ন্ত্রণে থাকবে।

উষ্ট্রাসন: প্রথেম হাঁটু গেড়ে বসুন। পিছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এর পর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভিতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বাঁ দিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান। মাইগ্রেনের ব‍্যথা কমাতে নিয়ম করে এই আসনটি করতে পারলে উপকার পাবেন।

শশাঙ্গাসন : এই আসন করতে প্রথমে হাঁটু গেড়ে বসুন। তার পর মাথা সামনের দিকে ঝুঁকিয়ে কপাল দিয়ে হাঁটু ছুঁতে চেষ্টা করুন। এ বার হাত দিয়ে দু’পায়ের গোড়ালি ধরুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। তার পর ধীরে ধীরে মাথার তালু মাটিতে ছুঁইয়ে দশ বার গুণে ছেড়ে দিন। প্রথমেই এতখানি না পারলে অভ্যাস করলে ধীরে ধীরে হয়ে যাবে। তবে এটা নিয়মিত করতে হবে। তবেই মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যোগব্যায়াম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close