কালাম সিদ্দিকী

  ০৫ মে, ২০২১

মানবতার মাসে মানুষের তরে

মানবতার মাস রমজান। মানুষের কল্যাণে এগিয়ে আসার মাস রমজান। আর তাইতো এ রামাদান কারিমে নিজস্ব এবাদত-বন্দেগি করার পাশাপাশি অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান এগিয়ে এসেছে মানুষের সেবায়। মানবতার কল্যাণে নানামুখী কার্যক্রম পরিচালনা করছে।

এসব কার্যক্রমের মাঝে আছে ইফতার বিতরণ, অসহায় দরিদ্র মানুষের জন্য সাহরির আয়োজন। গরিব মানুষের মাঝে সন্ধ্যা ও রাতের বেলা তৈরি খাবার বিতরণ এবং বিভিন্ন কর্মহীন পরিবারের মাঝে মাসিক বাজার উপহার প্রদান।

মানুষ ও মানবতার তরে কাজ করে এমন একটি প্রতিষ্ঠানে বাসমাহ ফাউন্ডেশন। বাংলাদেশ সরকারের এনজিও-বিষয়ক ব্যুরো নিবন্ধিত স্বেচ্ছাসেবী এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মীর হোসেনের সঙ্গে কথা হলো তাদের রমজান-কেন্দ্রিক আয়োজন ও ব্যস্ততা নিয়ে।

তিনি জানালেন, রমজানকে নিয়ে তারা বেশ কয়েক মাস আগে থেকেই বিভিন্ন রকমের সেবা প্রদানের প্রস্তুতি গ্রহণ করেন। এর মধ্যে অন্যতম একটি সেবা হলো, পথিকদের মাঝে ইফতারের প্যাকেট বিতরণ করা। ইতোমধ্যে তাদের কর্ম এলাকা কক্সবাজারেই প্রায় লাখ খানেক মানুষের মাঝে ইফতারি বিতরণ করা হয়েছে। এছাড়াও সেখানকার দরিদ্র মানুষের মাঝে বিতরণ করা হয়েছে রমজান বাজার। যাতে ছিল—ছোলা, চিনি, দুধ, সেমাই, নুডুলস, সোয়াবিন তেল। যাতে করে অন্তত একটি পরিবার কয়েকদিন ইফতারি গ্রহণ করতে পারে। এছাড়াও কক্সবাজারের আটটি উপজেলায় দরিদ্র অসহায়দের মাঝে ইফতারসামগ্রী প্রদান করা হয়।


আরও পড়ুন : নবীজি রোজায় ৪ আমল বেশি করতেন


অসহায় রোহিঙ্গাদের মাঝে ইফতার বিতরণ কার্যক্রম পরিচালনা করেছে বাসমাহ ফাউন্ডেশন। রোহিঙ্গা ক্যাম্প-২৬ ও ক্যাম্প ২৭-এ প্রায় ১৫ হাজার মানুষের মাঝে ইফতারি বিতরণ করা হয়েছে। এর পাশাপাশি বাসমাহ ফাউন্ডেশন রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ২৫০০ জনের মাঝে রান্না করা ইফতার পরিবেশন করেছে। এছাড়াও নারায়ণগঞ্জে আড়াই হাজার উপজেলা ও ঢাকা, উত্তরায় ইফতারসামগ্রী বিতরণ করা হয়েছে।

বাসমাহ ফাউন্ডেশনের ৬টি লার্নিং সেন্টার রয়েছে। সেখানের ৪৫০ জন ছেলে-মেয়ের মাঝে ঈদের নতুন জামা বিতরণ করা হয়েছে। এসবের পাশাপাশি রমজান মাসজুড়ে ময়মনসিংহে চলছে সাহরি ও ইফতার প্রোগ্রাম। প্রতিদিন প্রায় ২০০ শত রোজাদারের হাতে সাহরি ও ইফতার পৌঁছানো হয়।

এমনি অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান রমজানজুড়ে কাজ করে যাচ্ছেন মানুষের কল্যাণের তরে, মানবতার সেবায়। মানবতার তরে এই নিবেদন ও সেবা অব্যাহত থাকবে সারা বছর।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাসমাহ ফাউন্ডেশন,রমজান,মানবতা,ইফতার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close