reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মার্চ, ২০২৪

ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু, দাবি যুক্তরাষ্ট্রের

ছবি : সংগৃহীত

ইসরায়েলি বিমান হামলায় হামাসের এক জ্যেষ্ঠ নেতা মারওয়ান ইসা মারা গেছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা জেক সুলিভান। সোমবার (১৮ মার্চ) এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ইসরায়েলি গণমাধ্যমগুলো জানিয়েছে, সপ্তাহ খানেক আগে মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরের নিচে একটি টানেল কমপ্লেক্স লক্ষ করে ইসরায়েলি বিমান হামলায় নিহত হন মারওয়ান ইসা।

তবে গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস তার মৃত্যুর খবরে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলি আগ্রাসনে, প্রথমবারের মতো হামাসের কোন জ্যেষ্ঠ নেতার মৃত্যু হলো। হামাসের ডেপুটি মিলিটারি কমান্ডার ছিলেন তিনি।

হামাসের সামরিক শাখা ইজেদিন আল-কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডার হিসেবে মারওয়ান ইসাকে ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড পুরুষদের একজন বলে মনে করা হতো।

৭ অক্টোবর থেকে এ পর্যন্ত হামাসের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। হামাসের রাজনৈতিক নেতা সালেহ আল-আরৌরি বৈরুতের দক্ষিণ উপকণ্ঠ দাহিয়েহ এলাকায় বিস্ফোরণে মারা গেছেন। ওই হামলার জন্যও ইসরায়েলকেই দায়ী করা হয়।

এদিকে, সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাফায় হামলা না চালাতে অনুরোধ করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে একটি উচ্চ পর্যায়ের বৈঠক আহ্বান করেছেন।

সুলিভান বলেছেন, আশা করা হচ্ছে ওই বৈঠক অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত আক্রমণ বিলম্বিত করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান সাংবাদিকদের বলেন, তিনি হামাসকে সমর্থন না দিলেও, এই আগ্রাসন আরও নিরপরাধ বেসামরিক নাগরিককে মৃত্যুর দিকে ঠেলে দেবে।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত ৩১ হাজার ৭২৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,হামাস,নেতা,যুক্তরাষ্ট্র,হামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close