reporterঅনলাইন ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

গাজার হাসপাতালে ফের ইসরাইলি বাহিনীর তাণ্ডব

ছবি : সংগৃহীত

গাজার হাসপাতালে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। জিম্মি উদ্ধারের নামে দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরের আল নাসের হাসপাতালে চালানো হয়েছে ভয়াবহ নারকীয়তা। এতে বহু নিরীহ ফিলিস্তিনি হতাহত হয়েছেন। এই অভিযান আন্তর্জাতিক আইনের লঙ্ঘন জানিয়ে, একে ‘যুদ্ধাপরাধ’ আখ্যা দিয়েছে গাজা প্রশাসন।

হামাস নির্মূলের নামে গাজায় চার মাসের বেশি সময় ধরে চলছে ইসরাইলি আগ্রাসন। হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা, লাখ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেও শান্ত হচ্ছে না নেতানিয়াহু প্রশাসন। দিনকে দিন বাড়িয়েই চলেছে বর্বরতার মাত্রা। এবার ইসরাইলি টার্গেট গাজার সবচেয়ে বড় হাসপাতাল, আল নাসের।

জিম্মি উদ্ধারের অজুহাতে হাসপাতালটিতে ব্যাপক অভিযান চালিয়েছে দখলদার বাহিনী। মেশিনগান, ট্যাংকসহ ভারি যুদ্ধাস্ত্র নিয়ে চারপাশ থেকে ঘিরে রেখেছে চিকিৎসাকেন্দ্রটি। ইসরাইলি জিম্মিদের সন্ধানে হাসপাতালের ভেতরেও চালায় ব্যাপক অভিযান।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, হাসপাতালের একটি দেয়াল গুড়িয়ে দিয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। টার্গেট করছে সেখানে অবস্থানরত অসংখ্য তাবু আর রোগী বহনকারী অ্যাম্বুলেন্সকে। হাজার হাজার রোগী থাকা চিকিৎসাকেন্দ্রটিকে জরুরি ভিত্তিতে খালি করে দেয়ারও নির্দেশ দিয়েছে আইডিএফ।

আগ্রাসন অব্যাহত রয়েছে লাখ লাখ ফিলিস্তিনির শেষ আশ্রয়স্থল রাফাহ এবং উত্তরাঞ্চলেও। রাফাহ’য় ব্যাপক বিমান হামলার পাশাপাশি উত্তরাঞ্চলে আগ্রাসনে হয়েছে প্রাণহানি। গাজার পাশাপাশি পশ্চিম তীরেও অব্যাহত রয়েছে ইসরাইলি তাণ্ডব। জেনিনে ব্যাপক তল্লাশি অভিযান চালিয়েছে দখলদার সেনারা। নতুন করে স্থাপন করেছে চেকপোস্ট।

এদিকে, জরুরি ভিত্তিতে ইসরাইলের বেপরোয়া আচরণের রাশ টানার আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডা। বেসামরিক প্রাণহানি নিয়ে উদ্বেগ জানিয়ে মিত্র দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বার্তা আমলে নেয়ার আহ্বান তাদের। সূত্র: বিবিসি, আল জাজিরা

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজা,ইসরায়েল,হাসপাতাল,তাণ্ডব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close