reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২৪

ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার পাল্টা জবাব দিলো যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র ইরাকে ইরান-সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীদের অন্তত তিনটি স্থাপনায় হামলা চালিয়েছে। দেশটির প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, এই হামলা ‘কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়া গোষ্ঠী এবং অন্যান্য ইরান-অনুষঙ্গিক গোষ্ঠীগুলিকে লক্ষ্য করে’ করা হয়েছে। তবে এ ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরাক ও সিরিয়ায় মার্কিন ও জোট মিত্রদের বিরুদ্ধে হামলার 'সরাসরি প্রতিক্রিয়া' হিসেবে সূক্ষ্ম হামলা চালানো হয়েছে। গত সপ্তাহেই পশ্চিম ইরাকের একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা সদস্য আহত হন। তারপরই এই হামলা চালানো হল।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) সে সময় বলেছিল যে একটি ইরান-সমর্থিত মিলিশিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে আমেরিকান সৈন্যদের হোস্ট করা আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে। ইরাকে ইসলামিক রেজিস্ট্যান্স নামে পরিচিত একটি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি অনুসারে, এই গোষ্ঠীটি ২০২৩ সালের শেষের দিকে আত্মপ্রকাশ করে। এই গোষ্ঠীটি ইরাকে পরিচালিত বেশ কয়েকটি ইরান-অনুষঙ্গী সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত। এটি সাম্প্রতিক সময়ে মার্কিন বাহিনীর বিরুদ্ধে বেশ কিছু হামলার দাবি করেছে।

এক বিবৃতিতে, অস্টিন আইএস (ইসলামিক স্টেট গোষ্ঠী)কে আরও ধ্বংস ও অবনমিত করার প্রচেষ্টার অংশ হিসেবে ইরাকে বুধবারের হামলার পরিকল্পনা ও পরিচালনায় মার্কিন সামরিক কর্মীদের পেশাদারিত্বের প্রশংসা করেছেন'। তিনি জোর দিয়ে বলেন, 'তিনি এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন আমেরিকান স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নিতে দ্বিধা করবেন না।

অস্টিন বলেন, আমরা এই অঞ্চলে সংঘাত বাড়াতে চাই না। আমরা আমাদের জনগণ এবং আমাদের সুযোগ-সুবিধা রক্ষার জন্য আরও ব্যবস্থা নিতে সম্পূর্ণরূপে প্রস্তুত। আমরা এই গোষ্ঠীগুলো এবং তাদের ইরানি পৃষ্ঠপোষকদের অবিলম্বে এই হামলা বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

একটি পৃথক বিবৃতিতে, সেন্টকম বলেছে যে ইরাকে বুধবারের হামলা চালানো হয়েছিল স্থানীয় সময় রাত ১২টা ১৫ মিনিটে হামলা চালানো হয়েছে। যা ২০ জানুয়ারি পশ্চিম ইরাকের আল আসাদ বিমানঘাঁটিতে আক্রমণের প্রতিক্রিয়া। সেন্টকম বলেছে, 'এই হামলাগুলো হয়েছে (কাতাইব হিজবুল্লাহ) সদর দপ্তরে। তবে মার্কিন সামরিক বাহিনী ইরাকে লক্ষ্যবস্তু মিলিশিয়া স্থাপনাগুলো ঠিক কোথায় অবস্থিত, সে সম্পর্কে কোনও বিবরণ দেয়নি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরাক,মার্কিন ঘাঁটি,বিমান হামলা,লয়েড অস্টিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close