reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০২৩

আফগান সীমান্তে দুই ইরানি রক্ষী নিহত

ছবি : সংগৃহীত

ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি সীমান্ত চৌকির কাছে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ইরানের দুই সীমান্তরক্ষী এবং একজন সশস্ত্র তালেবান সদস্য নিহত হন। দুই দেশের পানি নিয়ে বিরোধের মধ্যেই সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা সম্প্রতি তীব্র আকারে পৌঁছেছে। শনিবার (২৭ মে) আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এ ঘটনায় আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে দাবি করেছেন, আজ নিমরোজ প্রদেশে আফগানিস্তানের দিকে গুলি ছুড়েছে ইরানি সীমান্ত বাহিনী। আত্মরক্ষার্থে পাল্টা প্রতিক্রিয়া দেখায় আফগান নিরাপত্তা বাহিনীও।

তিনি আরও বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক। ইসলামিক আমিরাত (আফগানিস্তান) প্রতিবেশীর সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। হামলায় উভয়পক্ষের একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হন।

তবে ইরানের সরকারি বার্তা সংস্থা (আইআরএনএ) পরে জানিয়েছে, ইরানের দুই সীমান্তরক্ষী প্রাণ হারিয়েছেন। তাদের দুই বেসামরিক নাগরিকও আহত হন।

অন্যদিকে তেহরান টাইমসের প্রতিবেদনে দাবি করা হচ্ছে, সংঘর্ষে ইরানের তিন নিরাপত্তারক্ষীর প্রাণ গেছে।

সীমান্ত নতুন করে পাল্টিপাল্টি হামলায় তেহরানের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর ইরান সীমান্তে বেশ কয়েকবার সংঘাত হয়েছে। কাবুলের তালেবান সরকারকে এখন পর্যন্ত স্বীকৃতি দেয়নি ইরান। সবশেষ সংঘাতের সঠিক পরিস্থিতি অস্পষ্ট।

আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানির প্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানি চুক্তি লঙ্ঘন করছে অভিযোগ করেছে ইরান। পানি চুক্তি লঙ্ঘন না করতে চলতি মাসে তালেবান সরকারকে সতর্ক করে দেন ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কিন্তু এমন অভিযোগ অস্বীকার করেছে তালবান।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,আফগানিস্তান,সীমান্ত,উত্তেজনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close