reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মার্চ, ২০২৩

ভারী তুষার : পর্যটকদের জন্য বন্ধ উত্তর-পূর্ব সিকিম

ভারী তুষারপাতের কারণে ভারতের সিকিমের ছাঙ্গু লেকে আটকে পড়েছেন এক হাজার পর্যটক। বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেল থেকে অবিরাম তুষারপাতে অবরুদ্ধ হয় পূর্ব সিকিমের ছাঙ্গু লেক, নাথুলাসহ বিস্তীর্ণ এলাকার রাস্তা। সেখানেই ১৫ কিলোমিটার এলাকায় আটকে পড়েন গাড়িতে থাকা পর্যটকরা।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, আবহাওয়া দপ্তরের সতর্কতা না মেনে সিকিমের ছাঙ্গু লেকে বেড়াতে গিয়ে ভারী তুষারপাতে আটকা পড়েন হাজারো পর্যটক। তাদের অধিকাংশই ভারতের পশ্চিমবঙ্গের রাজ্যর বাসিন্দা। গত শুক্রবার সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, রাতের মধ্যে ওই পর্যটকদের উদ্ধার করে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হয়।

এর আগে ১২ মার্চ সেনাবাহিনী পূর্ব সিকিমে ভারী তুষারপাতে আটকে পড়া ৩৭০ জন পর্যটককে উদ্ধার করে। পরপর দুটি ঘটনার পর ঝুঁকি না নিয়ে সিকিম পর্যটন দপ্তর জরুরি ভিত্তিতে শুক্রবার সকালে বিজ্ঞপ্তি জারি করে ভারত-চীন সীমন্তের নাথুলা, বাবা মন্দির, ছাঙ্গু লেকে পর্যটক পারমিট বন্ধ করেছে।

বৃহস্পতিবার বিকাল থেকে সিকিমের জওহরলাল নেহরু রোড বরফের তলায়। আশপাশও বরফে ঢাকা। সিকিম পর্যটন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, কয়েক দিন থেকে পূর্ব সিকিমের উঁচু এলাকায় ভারী তুষারপাত চলছে। ১৭ মাইলের দিকে যাওয়ার রাস্তা প্রায় বন্ধ হয়ে ছিল। এ সড়কপথে পর্যটকরা ছাঙ্গু লেক, বাবা মন্দির ও নাথুলায় বেড়াতে যান। তবে ড্রেজারের সাহায্যে বরফের পুরু আস্তরণ কেটে ৩ থেকে ১৩ মাইল পর্যন্ত সড়কপথ যানবাহন চলাচলের জন্য প্রস্তুত করা হয়েছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারী তুষার,সিকিম,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close