reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০২৩

নিজ বাড়িতে অবরুদ্ধ ইমরান খান, বাইরে ব্যাপক সংঘর্ষ

ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) ইমরান খানকে গ্রেফতারের সব প্রস্তুতি সম্পন্ন করেছে পুলিশ। কিন্তু লাহোরের জামান পার্কে বাড়ির সামনে তার সমর্থকদের ব্যাপক বাধার মুখে এখনও বাড়িটি অবরুদ্ধ হয়ে রয়েছে। ইসলামাবাদ ও লাহোরের পুলিশের সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়েছে।

১১ ঘণ্টারও বেশি সময় ধরে পুলিশ ইমরান খানের বাড়িতে প্রবেশ ও তাকে গ্রেফতারের চেষ্টা করছে। হাজার হাজার সমর্থক জামান পার্কে জড়ো হয়ে পুলিশের মুখোমুখি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস এবং জলকামান ছুড়েছে পুলিশ।

এর আগে মঙ্গলবার দিন শেষে লাহোরের জামান পার্কের দিকে রওনা হয় পুলিশ। তবে বিপুল সংখ্যক সমর্থকদের আগমন নিরাপত্তা কর্মীদের পিছু হটতে বাধ্য করে। মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। এক খবরে জিও নিউজ জানিয়েছে, অন্তত ১৫ জন পিটিআই সমর্থককে আটক করেছে পুলিশ।

প্রাদেশিক রাজধানীতে নিরাপত্তা পরিস্থিতির পর্যালোচনার জন্য পাঞ্জাবের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী গভীর রাতে বৈঠক ডাকেন। সেখানে সকালের আগে অভিযান শেষ করার ও ইমরান খানকে আটক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিকল্পনাটি গতিশীল করার জন্য পুলিশ এবং রেঞ্জার্সের নতুন ইউনিট বুধবার ভোরে জামান পার্কে অবস্থান নেয়। ইমরান খানকে আটক করে নিয়ে যাওয়ার জন্য জেলভ্যানও প্রস্তুত রয়েছে।

পাঞ্জাবের পুলিশ কর্মকর্তারা মঙ্গলবার রাতে বলেন যে, রাতে শক্তিশালী অভিযান চালানো হবে। এটি নিশ্চিতভাবে করার কথা বললেও বুধবার সকাল পর্যন্ত তেমন কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

এদিকে পাঞ্জাবের পুলিশ প্রধান উসমান আনোয়ার সতর্ক করে বলেছেন যে, পিটিআই কর্মীদের পুলিশকে লক্ষ্যবস্তু করার জন্য যারা উস্কানি দিচ্ছে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযোগ আনা হবে।

গভীর রাতে এক টুইটে পিটিআই নেতা আসাদ উমর বলেছেন যে, লাহোর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি আশ্বাস দিয়েছেন যে- ইমরান খান ১৮ তারিখে আদালতে হাজির হবেন।

ইসলামাবাদের একটি আদালত কর্তৃক জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানার জারির পর মঙ্গলবার বিকেলে অভিযান শুরু করে ইসলামাবাদ পুলিশ। তারা সাঁজোয়া কর্মীবাহিনী নিয়ে ইমরান খানের বাসভবনের দিকে যাত্রা করে।

ইসলামাবাদের ডিআইজি শাহজাদ নাদিম বুখারির নেতৃত্বে, পুলিশ প্রতিরোধকারী দলীয় সমর্থকদের ছত্রভঙ্গ করতে জলকামান এবং টিয়ারগ্যাস ব্যবহার করে। পিটিআই কর্মীরা পাথর ছুড়ে পাল্টা জবাব দেয়।

অভিযান শেষ করতে পুলিশের দল বদ্ধপরিকর। পরবর্তীকালে আহত ডিআইজি বুখারি স্পষ্ট ভাষায় প্রকাশ করেন, আমরা ইমরান খানকে গ্রেফতার করতে এসেছি এবং যে কোনো মূল্যে আজ তা করা হবে।

শুরুতে স্বেচ্ছায় গ্রেফতার হওয়ার কথা বলে সময় অতিবাহিত করে পিটিআই। তবে সময় বয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সমর্থকের সংখ্যা বাড়তে থাকে জামান পার্কে। সেখানে এখনও দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষ হচ্ছে ইমরান খানের দলের সমর্থকদের।

পুলিশের অভিযানের পর এক জ্বালাময়ী ভাষণ দেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এক ভিডিও বার্তায় তিনি পাকিস্তানের নাগরিকদের নিজেদের অধিকার আদায়ের লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

ইমরান বলেছেন, নিজেদের অধিকারের লড়াই চালিয়ে যেতে আপনাদের পথে নামতে হবে। আল্লাহ আমাকে যা দিয়েছেন তাই নিয়ে আমি আপনাদের হয়ে লড়াই করেছি। কিন্তু আমার কিছু হয়ে গেলে, যদি আমাকে জেলে পুরে দেয় বা মেরে ফেলে, তবে আপনাদেরকে এই দেশরক্ষার সংগ্রাম চালিয়ে যেতে হবে।

তিনি বলেন, পাকিস্তানের জনগণকে সংগ্রাম চালিয়ে যেতে হবে। প্রমাণ করতে হবে ইমরানকে ছাড়াই আপনারা লড়াই চালাতে জানেন। জনগণকে প্রমাণ দিতে হবে যে আপনারা কারও একনায়কত্ব মেনে ক্রীতদাস হতে রাজি নন।

এদিকে পাকিস্তান সরকারের মুখপাত্র আমির মিরের দাবি, যদি ইমরান নিজে আদালতে চলে আসেন তাহলে ভালো। এমনটা না হলে আইন আইনের পথে চলবে। সূত্র: ডন

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,প্রধানমন্ত্রী,তেহরিক-ই ইনসাফ,ইমরান খান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close