reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০২২

দক্ষিণ আফ্রিকায় আশঙ্কাজনক হারে বাড়ছে অপরাধ

ছবি : সংগৃহীত

খুন, হত্যাচেষ্টা, অপহরণ, ছিনতাই, ধর্ষণ নারীর প্রতি সহিংসতাসহ সব ধরনের অপরাধ আশঙ্কাজনক হারে বাড়ছে আফ্রিকা মহাদেশের সবচেয়ে ধনী দেশ দক্ষিণ আফ্রিকায়। গত ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর সময়সীমার মধ্যে দেশজুড়ে শুধু হত্যার শিকার লোকজনের সংখ্যাই ৭ হাজারের বেশি।

গত বছর, ২০২১ সালেও এই সময়সীমার মধ্যে খুন হয়েছিলেন ৬ হাজার ১৬৩ জন মানুষ। তবে মাত্র এক বছরের মধ্যে এই সংখ্যা ছাড়িয়েছে ১ হাজারেরও বেশি।

দক্ষিণ আফ্রিকা সরকারের পুলিশ বিষয়ক মন্ত্রণালয়ের পার্লামেন্টারি কমিটি চলতি বছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ স্টেশনে রেকর্ডভুক্ত বিভিন্ন অপরাধের তালিকা প্রকাশ করেছে বুধবার। সেই তালিকা পর্যালোচনা করে জানা গেছে চলতি বছরের এই তিন মাসে দেশটিতে নিহত হয়েছেন ৭ হাজার মানুষের মধ্যে প্রায় ১ হাজার জন নারী আছেন।

এছাড়া ভয়াবহ শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ১৩ হাজারেরও অধিক সংখ্যক নারী এবং হত্যাচেষ্টার শিকার হয়েছেন ১ হাজার ২৭৭ জন।

পার্লামেন্টারি কমিটির তালিকা থেকে আরও জানা গেছে, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে দক্ষিণ আফ্রিকায় হত্যার পাশাপাশি অন্যান্য অপরাধ বেড়েছে দ্বিগুণ-তিনগুণ কিংবা আরও বেশি হারে। যেমন— জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৪ হাজারেরও বেশি অপহরণের ঘটনা ঘটেছে দেশটিতে, যা গতবছরের চেয়ে দ্বিগুণ।

এছাড়া জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশটির বিভিন্ন পুলিশ স্টেশনে ১০ হাজারেরও বেশি ধর্ষণ ও যৌন হামলার অভিযোগ রেকর্ড করা হয়েছে। এই সংখ্যাও গত বছরের জুলাই-সেপ্টেম্বরের চেয়ে শতকলা হিসেবে ১১ শতাংশ বেশি।

তিন মাসে গাড়িচুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে ৬ হাজারের বেশি। এই সংখ্যা গত বছরের তুলনায় শতাংশ হিসেবে ২৪ শতাংশ বেশি।

এছাড়া চলতি বছর এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ৫৫০ জন শিশু ও কিশোর-কিশোরী নিহত হয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকার পুলিশ বিষয়ক মন্ত্রী ভেকি কেলে বলেন, দেশে বিশেষ করে নারী ও শিশু হত্যা-নির্যাতনের হার যে হারে বাড়ছে তা একেবারেই গ্রহণযোগ্য নয়। সেই সঙ্গে আমি স্বীকার করব যে, আমরা দেশের জনগণকে প্রয়োজনীয় নিরাপত্তা দিতে পারছি না।

দক্ষিণ আফ্রিকায় পুলিশবাহিনীতে দীর্ঘদিন ধরে নতুন নিয়োগ হচ্ছে না। এক দশক আগেও যেখানে দেশটিতে ২ লাখের বেশি পুলিশ সদস্য ছিলেন, বর্তমানে সেই সংখ্যা নেমে এসেছে ১ লাখ ৭২ হাজারে।

তবে সংবাদ সম্মেলনে কেলে বলেছেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিগগিরই পুলিশ বাহিনীর জনবল বৃদ্ধি করা হবে।

মন্ত্রী বলেন, আগামী বড় দিনের আগেই পুলিশ বাহিনীতে আরও ১০ হাজার সদস্য নিয়োগ দেওয়া হবে। আমরা বড় দিনকে গুরুত্ব দিচ্ছি, কারণ দেশে সাধারণত এই সময়েই অপরাধ প্রবণতা বেড়ে যায়।

এদিকে, আইনশৃঙ্খলা পরিস্থিতির এই গুরুতর অবনতিতে দক্ষিণ আফ্রিকাজুড়ে কেলের বিরুদ্ধে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। বিরোধীদলীয় আইনপ্রণেতারা ইতোমধ্যে তার পদত্যাগের দাবি জানানো শুরু করেছেন।

বুধবার দেশটির বৃহত্তম বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের আইনপ্রণেতা অ্যান্ড্রু হুইটফিল্ড ভেকি কেলের পদত্যাগ দাবি করে প্রেসিডেন্ট সিরিল রামাফোসার উদ্দেশে দেওয়া এক বার্তায় বলেছেন, দেশে ভয়াবহ অপরাধের রক্তবন্যা বয়ে যাচ্ছে, জনগণ তাদের জানমাল নিয়ে আতঙ্কে আছেন। আমাদের একজন নতুন পুলিশমন্ত্রী প্রয়োজন। বর্তমান মন্ত্রী তার দায়িত্বপালনে ব্যর্থ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দক্ষিণ আফ্রিকা,খুন,ধর্ষণ,অপহরণ,ছিনতাই
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close