reporterঅনলাইন ডেস্ক
  ১৩ আগস্ট, ২০২২

কাবুলে ফের বিক্ষোভে নারীরা 

ফাইল ছবি

আফগানিস্তানের রাজধানী কাবুলে ফের বিক্ষোভ করেছেন নারীরা। আজ শনিবার বিক্ষোভের এ ঘটনা ঘটে। তবে নারীদের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে তালেবান যোদ্ধারা। এ সময় নারীদের মারধর, লাঠিপেটা ও ফাঁকা গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। খবর এএফপির।

কাবুলে শিক্ষা মন্ত্রণালয় ভবনের সামনে বিক্ষোভে ৪০ জনের মতো নারী অংশ নেন। এ সময় তারা ‘রুটি, রুজি ও স্বাধীনতা’ এবং ‘ন্যায়বিচার চাই/অবহেলায় আমরা ক্ষুব্ধ’ প্রভৃতি স্লোগান দেন।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। বিক্ষোভকারীদের ব্যানারে লেখা ছিল ‘১৫ আগস্ট কালো দিন’। বিক্ষোভে অংশ নেওয়া নারীরা কাজ করার ও রাজনীতিতে অংশগ্রহণের অধিকারের দাবি জানান। এ সময় অনেক বিক্ষোভকারীই নিকাব পরিহিত ছিলেন না।

তবে কিছুক্ষণের মধ্যে ফাঁকা গুলি ছুড়ে বিক্ষোভকারী নারীদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এ সময় কয়েকজন নারী দৌড়ে পাশের দোকানে আশ্রয় নিলে তাদের ধাওয়া করে তালেবান পুলিশ। বন্দুকের বাঁট দিয়ে তাদের আঘাত করে তালেবান যোদ্ধারা।

কয়েক মাসের মধ্যে নারীদের প্রথম কোনো বিক্ষোভ ছিল এটি। এই কর্মসূচির খবর সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদেরও মারধর করে তালেবান যোদ্ধারা।

প্রতিশ্রুতি সত্ত্বেও আগের আমলের অনেক বিধিনিষেধ আবার আরোপ করেছে তালেবান। হাজারো কিশোরীর মাধ্যমিক স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে তালেবান সরকার। অনেক সরকারি চাকরিতে নারীদের ফিরতে বাধা দেওয়া হচ্ছে।

দীর্ঘ সফরে নারীদের একা ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে। তারা কেবল পুরুষদের থেকে পৃথক দিনে রাজধানীর বাগান ও পার্কগুলোতে বেড়াতে যেতে পারেন।

মে মাসে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা ও তালেবানপ্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা জনসমাগমস্থলে নারীদের বোরকা পরিধান করে চলাফেরা করার নির্দেশ দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close