reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০২১

শিশুকে যৌন হেনস্থা নিয়ে অদ্ভুত রায় ইলাহাবাদ হাইকোর্টের

প্রতীকী ছবি, সংগৃহীত

শিশুদের উপর যৌননির্যাতনের বিষয়ে ‘অদ্ভুত’ রায় দিল ইলাহাবাদ হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, নাবালক বা নাবালিকার সঙ্গে মুখমেহন (ওরাল সেক্স) ‘গুরুতর যৌন হেনস্থা’ নয়।

প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস (পকসো) আইনে এই অভিযোগে দোষীর শাস্তির বিধান রয়েছে ১০ বছর। তবে ওই মামলায় তা কমিয়ে সাত বছর কারাদণ্ডের সাজা দিয়েছে ইলাহাবাদ হাইকোর্ট। খবর আনন্দবাজার।

নাবালক এবং নাবালিকার উপর ধর্ষণ বা যৌন হেনস্থার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের করা হয়। ওই মামলায় হাইকোর্টের দেওয়া নির্দেশে বলা হয়েছে, অভিযুক্ত যদি নাবালক বা নাবালিকার সঙ্গে মুখমেহন (ওরাল সেক্স) বা এই জাতীয় কিছু করেন, তাহলে তা পকসো আইনের ৫/৬ বা ৯ (এম) ধারায় তা শাস্তিযোগ্য অপরাধ নয়।

ওই নির্দেশে আরও বলা হয়েছে, ‘অঙ্গপ্রবেশ’ (পেনিট্রেটিভ) যৌন হেনস্থা’র শ্রেণিতে আসা কাজগুলি পকসো আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

১০ বছরের এক নাবালককে যৌন হেনস্থায় অভিযুক্ত এক ব্যক্তিকে ঝাঁসির একটি আদালত ১০ বছরের জেলের সাজার নির্দেশ দিয়েছিল। তার পরই ইলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল নাবালক হেনস্থায় দোষীসাব্যস্ত ব্যক্তি।

বুধবার ওই ব্যক্তির সাজার মেয়াদ ১০ বছর থেকে কমিয়ে সাত বছর করেছে হাইকোর্ট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিশু,হেনস্থা,ইলাহবাদ,হাইকোর্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close