reporterঅনলাইন ডেস্ক
  ১৭ অক্টোবর, ২০২১

তালেবানের অনুমতি 

পাঁচ প্রদেশে স্কুলে যাচ্ছে আফগান মেয়েরা

বালখ প্রদেশের একটি গার্লস হাইস্কুল, ছবিঃ সংগৃহীত

আফগানিস্তানের পাঁচটি প্রদেশের মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি মিলেছে। এ জন্য স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান সরকার। পাঁচটি প্রদেশ হচ্ছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় বালখ, জুযজান ও সামানগান, উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উরুজগান।

জাতিসঙ্ঘ শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্স টুডে।

গত সেপ্টেম্বর মাসে তালেবান আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠন করার ঘোষণা দিলেও এখন পর্যন্ত কোনো দেশ এ সরকারকে স্বীকৃতি দেয়নি। যেসব গুরুত্বপূর্ণ কারণ দেখিয়ে আন্তর্জাতিক সমাজে তালেবান সরকারকে স্বীকৃতি দিচ্ছে না সেগুলোর অন্যতম হচ্ছে মেয়েদের লেখাপড়া করার অনুমতি না দেয়া।

ইউনিসেফের উপ-প্রধান ওমর আবদি গত সপ্তাহে কাবুল সফর শেষ করে নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরে পৌঁছে সাংবাদিকদের বলেন, আফগানিস্তানের মোট ৩৪ প্রদেশের মধ্যে পাঁচটির গার্লস স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান।

গত সপ্তাহে কাবুল সফরে গিয়ে তালেবান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকির সাথে সাক্ষাৎ করেন ওমর আবদি। তিনি বলেন, তালেবান শিক্ষামন্ত্রী তাকে জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেয়েরা যাতে স্কুলে যেতে পারে সে লক্ষ্যে তালেবান সরকার একটি ‘গঠনকাঠামো’ ঠিক করার কাজ চালিয়ে যাচ্ছে। আগামী এক থেকে দু’মাসের মধ্যে এ কাজ সম্পন্ন হলে সকল আফগান ছাত্রী স্কুলে যেতে পারবে।

ইউনিসেফ উপ প্রধানের সাম্প্রতিক বক্তব্য সম্পর্কে তালেবানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এর আগে তালেবান বলেছিল, ইসলামি শরিয়া বহাল রেখে মেয়েরা কিভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে লেখাপড়া চালিয়ে যেতে পারে সে লক্ষ্যে আইন তৈরির কাজ করছে সরকার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগান মেয়েরা,আফগান,স্কুল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close