reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০২১

কাবুলে জঙ্গি হামলার আশঙ্কায় সতর্কবার্তা আমেরিকা-ব্রিটেনের

ছবি সংগৃহীত
জঙ্গি হামলার আশঙ্কায় আফগানিস্তানে অবস্থানরত নাগরিকদের সতর্কবার্তা দিয়ে আমেরিকা এবং ব্রিটেন। রাজধানী কাবুলে আমেরিকান এবং ব্রিটিশ নাগরিকদের বিভিন্ন হোটেলে অবস্থানে নিষেধাজ্ঞা ও সতর্কবার্তা দিয়েছে দেশ দুটি।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট জানায়, ‘সেরেনা হোটেলের কাছে বা সেরেনা হোটেলে যে সমস্ত আমেরিকান নাগরিক রয়েছেন তাদের দ্রুত অন্যত্র সরে যাওয়ার জন্য বলা হয়েছে,নিরাপত্তার জনিত কারণে এ ঘোষণা দেওয়া হয়।

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, ব্রিটিশ নাগরিকদের আফগানিস্তানে আসতে নিষেধ করা হয়েছে। বলা হয়েছে, নিরাপত্তার ঝুঁকি বাড়ছে, তারা যেন কোনও হোটেলে অবস্থান না করে। বিশেষত রাজধানী কাবুল অবস্থিত সেরেনার মতো অভিজাত হোটেলে।

আমেরিকা এবং ব্রিটেন সেনা সরিয়ে নেওয়ার পর থেকেই অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে তালেবান শাসিত আফগানিস্তানে। গত আগস্টে তালেবান দখল নেওয়ার পর কাবুল ছাড়তে যখন দেশটির আন্তর্জাতিক বিমানবন্দরে মানুষ জড়ো হচ্ছিল, তখনই বিমানবন্দর চত্বরে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে)।  ওই হামলায় ১৩ জন আমেরিকার সেনাসহ প্রায় ১৭০ জনের মৃত্যু হয়েছিল।

এরপর গত শুক্রবার কুন্দুজ প্রদেশে একটি মসজিদে বিস্ফোরণের শতাধিক আফগানবাসীর মৃত্যু হয়। এই হামলারও দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

এর প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন তাদের দেশের নাগরিকদের আফগানে অবস্থান ও ভ্রমন নিয়ে সতর্কবার্তা দিলো।

দেশ দুটির অধিকাংশ নাগরিককে ফিরিয়ে আনা হলেও, সাংবাদিক এবং সামাজিক বিভিন্ন প্রকল্পের জন্য বেশ কিছু বিদেশি নাগরিক আফগানিস্তানে আছেন। জঙ্গি হামলায় তারা যেন বিপদে না পড়েন তাই এ সতর্কবার্তা দিয়েছে আমেরিকা এবং ব্রিটেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাবুল,ব্রিটেন,যুক্তরাষ্ট্র,সতর্কবার্তা,জঙ্গি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close