reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০২১

আইএসের রিংলিডার খোরাসানিকে হত্যা করেছে তালেবান

ছবি : ইন্টারনেট

আফগানিস্তানে উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশের (আইএসকেপি) রিংলিডার আবু ওমর খোরাসানিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে দেশটির ক্ষমতা নিয়ন্ত্রণকারী তালেবান।

কাবুল দখলের দুই দিন পর ১৭ আগস্ট তাকে হত্যা করা হলেও শনিবার (২৫ সেপ্টেম্বর) এই ঘোষণা দেয় তালেবান।

খোরাসানি হলেন আইএসকেপির প্রতিষ্ঠাতা নেতা। তার মূল নাম মৌলভি জিয়াউল হক। তিনি আফগানিস্তানের কুনার প্রদেশের লোক। তার ভাই আবু ওমর খোরাসানিসহ কয়েকজন স্বজন আগের আফগান সরকারের গুরুত্বপূর্ণ অবস্থানে ছিলেন।

২০১৭ সালের এপ্রিলে আইএস-কের দ্বিতীয় আমির শেখ আবদুল হাসিব লোগারি মার্কিন হামলায় নিহত হওয়ার পর খোরাসানি তার স্থলাভিষিক্ত হয়েছিলেন। তালেবান বাহিনী ১৫ আগস্ট কাবুল দখল করার পর খবর প্রকাশিত হয়েছিল যে হাজার হাজার বন্দীর সাথে তাকেও মুক্তি দেয়া হয়েছে। তবে শনিবার তালেবান তার নিহত হওয়ার কথা ঘোষণা করে।

কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে গত দশকের মাঝামাঝি সময় থেকে সিরিয়া ও ইরাকসহ বিভিন্ন দেশে যুদ্ধপরাধ চালিয়ে আসছে চরম উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ। এবার তালেবানও আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় বলে ঘোষণা করলেও তালেবানের বিরুদ্ধে সম্প্রতি রক্তক্ষয়ী হামলা শুরু করে তারা।

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। তারপর থেকে রাজধানী কাবুল ও নানগারহারে দায়েশের সন্ত্রাসী হামলা বেড়ে গেছে। বিশেষ করে নানগারহার প্রদেশে গত কয়েক দিনে বেশ কিছু সন্ত্রাসী হামলা চালিয়েছে দায়েশ বা আইএস।

সেই হামলা কেন্দ্র করে অন্তত ২০ তালেবান সদস্যসহ অসংখ্য বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন বলে দাবি করেছে তালেবান। আফগানিস্তানের জন্য দায়েশ এখন মারাত্মক কোনো হুমকি নয় বরং এই গোষ্ঠীকে শিগগিরই নির্মূল করা হবে বলেও জানায় নতুন এই শাসকগোষ্ঠী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close