reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জুন, ২০২১

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতের জন্য প্রস্তুত কিম জং উন

ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে আপত্তি নেই, কিন্তু উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জানিয়ে দিলেন, তিনি সংঘাতের জন্যও তৈরি।

বৃহস্পতিবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অফ কোরিয়ার সেন্ট্রাল কমিটির বৈঠকে ভাষণ দিচ্ছিলেন কিম। সেখানেই তিনি অ্যামেরিকার সঙ্গে সম্পর্কের কৌশলগত দিক নিয়ে বলেন। তার বক্তব্য, নতুন মার্কিন প্রশাসন কী নীতি নিচ্ছে, তা মাথায় রাখতে হবে। কিম জানিয়ে দেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতের জন্য উত্তর কোরিয়ার তৈরি থাকা উচিত এবং তারা তা আছেনও।

কিম বলেছেন, উত্তর কোরিয়াকে আলোচনা এবং সংঘাত দুয়ের জন্যই তৈরি থাকতে হবে। বিশেষ করে সংঘাতের জন্য প্রস্তুত থাকতে হবে, কারণ, দেশের মর্যাদা রক্ষা করতে হবে। তবে তারা শান্তিপূর্ণ পরিবেশের উপরই জোর দিচ্ছেন।

তার মতে, পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। তাই ওই অঞ্চলে পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ রাখা জরুরি। সে জন্য দরকার, পরিস্থিতি এলেই দ্রুত প্রতিক্রিয়া।

উত্তর কোরিয়া সাধারণত তাদের নতুন ক্ষেপণাস্ত্র ও অস্ত্রশস্ত্র প্রদর্শন করতেই কুচকাওয়াজের আয়োজন করে থাকে৷ এই কুচকাওয়াজে দূরপাল্লার নানারকম সমরাস্ত্র প্রদর্শন হয়৷

দক্ষিণ কোরিয়ার অভিযোগ, বাইডেন একটা সামগ্রিক নীতি নিয়ে চলছেন। এটা ডেমোক্র্যাটদের বিশাল ভুল। তার উচিত, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প যে বিপদ ডেকে এনেছে, কূটনৈতিক পথে এবং কড়া হুমকি দিয়ে তার মোকাবিলা করা।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় কিমের সঙ্গে একাধিক বৈঠক করেছিলেন। কিন্তু বাইডেন জানিয়ে দিয়েছেন, তিনি কিমের সঙ্গে বৈঠকে বসতে উৎসাহী নন, যদি না আলোচনার শর্ত বদল হয়।  সূত্র : ডয়েচ ভেলে

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,সংঘাত,প্রস্তুত,কিম জং উন,উত্তর কোরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close