কলকাতা প্রতিনিধি

  ০৮ এপ্রিল, ২০২০

ভারতে বাড়তে পারে লকডাউন

২১ দিনেই শেষ নয়, দেশের স্বার্থে বাড়তে পারে জাতীয় লকডাউন। সংবাদ সংস্থা জানিয়েছে, বহু রাজ্যের সরকার এবং বিশেষজ্ঞরা ২১ দিনের লকডাউন ১৪ এপ্রিলের মেয়াদের পরেও বাড়ানোর জন্য অনুরোধ জানিয়েছেন। সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, মানুষজনকে দীর্ঘপথের জন্য তৈরি থাকতে হবে।

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী, মন্ত্রীদের একটি গ্রেডেড প্ল্যান করে নিয়ে আসার আহ্বানও জানিয়েছিলেন, যেখানে পর্যায়ক্রমে বিভিন্ন দিশার নির্দেশ থাকবে। কেন্দ্রীয় সরকার সেই পরিকল্পনার কথা চিন্তাভাবনা করছে বলে সূত্র জানিয়েছে।

সোমবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছিলেন, লকডাউন পর্ব বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত জাতীয় স্বার্থেই নেওয়া হবে এবং সঠিক সময়ে তা ঘোষণাও করা হবে। তিনি জানিয়েছেন সরকার প্রতি মিনিটে বিশ্বের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং জাতীয় স্বার্থে সিদ্ধান্ত নেওয়া হবে এবং সেই সিদ্ধান্ত সঠিক সময়েই ঘোষণা করা হবে। প্রকাশ জাভড়েকর আরো জানিয়েছেন, সংশ্লিষ্ট একটি দল সব পরিস্থিতির মূল্যায়ন করছে।

এদিকে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-ও চাইছেন এই লকডাউন পর্ব বাড়াতে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট পর্যায়ক্রমে সীমাবদ্ধতা প্রত্যাহারের পক্ষে। বিজেপি-নেতৃত্বাধীন আসাম সরকারও জানিয়েছে যে তারা কেন্দ্রীয় সরকারের দেশব্যাপী জাতীয় লকডাউন প্রত্যাহারের নিয়মতান্ত্রিক ও বৈজ্ঞানিক যেকোনো প্রস্তাব সমর্থন করবে। আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, তারা চান যে এই লকডাউন নিয়ম মেনে এবং বৈজ্ঞানিকভাবেই প্রত্যাহার হোক যাতে লকডাউনের সতর্কতা-সুবিধা সব একদিনেই নষ্ট না হয়ে যায়।

আসামের করোনা আক্রান্তদের জন্য কোয়ারেন্টাইন পরিকাঠামোর অবস্থা ডিটেনশন কেন্দ্রের চেয়েও খারাপ, এমন বিতর্কিত মন্তব্য করে গ্রেফতার হয়েছেন রাজ্যের বিরোধী দলের এক বিধায়ক। অসমের করোনা আক্রান্তদের জন্য কোয়ারেন্টাইন পরিকাঠামো ও হাসপাতালের পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলে বিতর্কে জড়ানোর পর অবশেষে গ্রেফতার করা হয়েছে তাকে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,লকডাউন,করোনা সংকট,মোদি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close