পার্থ মুখোপাধ্যায়

  ২২ ফেব্রুয়ারি, ২০২০

ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলবেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইঙ্গিত দিয়েছেন হোয়াইট হাউসের এক আধিকারিক।

ভারতের গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করে মার্কিন যুক্তরাষ্ট্র, জানিয়ে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট, সিএএ বা এনআরসি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন। প্রেসিডেন্ট ট্রাম্প গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে ভারতীয় ঐতিহ্যের প্রসঙ্গ তুলে নিজের একান্ত মতামত ভাগ করে নেবেন।

তিনি এই সংক্রান্ত নানা বিষয়ে কথা বলবেন যার মধ্যে আছে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গও, এই বিষয়েও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলবেন, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি জানিয়েছেন, সার্বজনীন মূল্যবোধ, আইনের শাসনের প্রতি আমেরিকার পুরোপুরি আস্থা আছে। ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য এবং সার্বভৌম প্রতিষ্ঠানের প্রতি আমেরিকার শ্রদ্ধা আছে এবং ভারতকে এই ঐতিহ্য ধরে রাখতে উৎসাহিত করবে।

এনআরসি নিয়ে ভারতজুড়ে যে বিক্ষোভ আন্দোলন চলছে সে বিষয়েও যথেষ্ট উদ্বিগ্নও আমেরিকা, জানিয়েছেন ওই মার্কিন আধিকারিক। তিনি বলেছেন, গোটা বিশ্ব চায় তার গণতান্ত্রিক ঐতিহ্য বজায় রেখে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা রেখে চলুক ভারত। কেননা ভারতীয় সংবিধানেই এ কথার উল্লেখ রয়েছে যে, ধর্মীয় স্বাধীনতা, ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা এবং সমস্ত ধর্মের সঙ্গে সমান আচরণ করতে হবে। সুতরাং প্রেসিডেন্ট ট্রাম্প এই রকম একটি গুরুত্বপূর্ণ বিষয়ে নিশ্চয়ই কথা বলবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধর্মীয় স্বাধীনতা,মার্কিন প্রেসিডেন্ট,ডোনাল্ড ট্রাম্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close