পার্থ মুখোপাধ্যায়

  ০৯ ডিসেম্বর, ২০১৯

লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল

উত্তরপূর্বের রাজ্যগুলির প্রতিবাদ ও বিরোধীদের বিরোধিতার মধ্যেই লোকসভায় পেশ করা হচ্ছে নাগরিকত্ব সংশোধনী বিল। বিতর্কিত এই বিলটি পাশ করানো এখন সরকারের কাছে বড় চ্যালেঞ্জ।

বুধবার বিলটি সংসদে পেশ করার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তারপর থেকেই এর বিরুদ্ধে সোচ্চার হচ্ছেন বিরোধীরা। পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী ৩ দিন দলের সংসদদের লোকসভায় হাজির থাকার জন্য হুইপ জারি করেছে বিজেপি।

লোকসভায় সংখ্যা গরিষ্ঠতা থাকায় সেখানে বিলটি পাশ করানো নিয়ে কোনও সমস্যা হওয়ার কথা নয় সরকারের। তবে রাজ্যসভাতেই হবে মূল লড়াই। বিজেপির দাবি, বিলটি পাশ হওয়ার জন্য ১২০ সাংসদের সমর্থন প্রয়োজন।

রাজনৈতিক মহলের খবর, বিজেপির সঙ্গে সংঘাত চললেও বিলের পক্ষেই ভোট দেবে শিবসেনা। পাশাপাশি বিজেডি, টিআরএস, এআইএডিএমকের সমর্থন আদায় করার চেষ্টা করছে বিজেপি। ছ’ দশক পুরনো এই বিলে সংশোধনী আনার পর, পাকিস্তান, আফগানিস্থান, বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, শিখ, পার্সি, খ্রিষ্টানরা এদেশে নাগরিকত্ব পেয়ে যাবেন। তবে এর জন্য ভারতে অন্তত ৫ বছর বসবাস করতে হবে তাদের। আগের নিয়ম অনুযায়ী নাগরিকত্ব পেতে গেল অন্তত ১১ বছরে এদেশে থাকতে হতো।

বিলটি সম্পর্কে তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর বলেছেন, বিলটি নিয়ে উত্তরপূর্বের রাজ্যগুলির কোনও আপত্তি থাকবে না।তবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী জাভরেকর যাই বলুন না কেন বিলটির প্রতিবাদে মঙ্গলবার ১১ ঘণ্টার বনধ ডেকেছে নর্থ ইস্ট স্টুডেন্টস ইউনিয়ন। তাদের দাবি বিলটি ১৯৮৫ সালের আসাম চুক্তির বিরোধী। ওই চুক্তিতে বলা হয়, ১৯৭১ সালের ২৪ মার্চ পর্যন্ত ধর্ম নির্বিশেষে যারা ভারতে এসেছেন তারা নাগরিকত্ব পাবেন। বিলের বিরোধিতার করে রাস্তায় নামার হুমকি দিয়েছে আসামের বেশ কয়েকটি ছাত্র সংগঠন। বিলটির বিরোধিতায় সরব তৃণমূল কংগ্রেস, কংগ্রেস, সিপিএমও।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,লোকসভা,নাগরিকত্ব সংশোধনী বিল,বিজেপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close