পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৪ আগস্ট, ২০১৯

ভারতেও বিশ্বের আর্থিক মন্দার প্রভাব : নির্মলা

গত ৭০ বছরের অভূতপূর্ব পরিস্থিতি বর্ণনা করে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান আর্থিক মন্দার যে আশঙ্কা প্রকাশ করেছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সেই দাবি উড়িয়ে দিয়েছেন।

গতকাল শুক্রবার বিকালে হঠাৎ ডাকা সাংবাদিক বৈঠকে তার দাবি, গোটা বিশ্বেই আর্থিক গতি ধীর, মন্দা চলছে। তার প্রভাব পড়েছে ভারতের অর্থনীতিতেও। আমেরিকা-চীনের চেয়ে ভারতের আর্থিক বৃদ্ধির হার ভাল বলে দাবি করেছেন নির্মলা সীতারামন। নরেন্দ্র মোদি সরকার দেশের আর্থিক সংস্কারের কাজ করছে বলেও দাবি করেছেন তিনি।

মূলধনী বাজারে বিদেশি সংস্থার লগ্নি বা ফরেন পোর্টফোলিও ইনভেস্টমেন্টের উপর থেকে বাড়তি সারচার্জ তুলে নেওয়ার সরকারের সিদ্ধান্ত জানিয়ে অর্থমন্ত্রী বলেছেন, এই সিদ্ধান্তের সুবিধা পাবেন দেশি বিনিয়োগকারীরাও। অন্যদিকে, কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি নিয়ম ভঙ্গের ক্ষেত্রে এবার ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হবে না।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে চাঙ্গা করতে ৭০ হাজার কোটির আর্থিক প্রকল্প ঘোষণা করা হয়েছে। গৃহঋণ, গাড়িঋণ সস্তা করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাংকের প্রস্তাবিত হারেই ঋণের সুনির্দিষ্ট ব্যবস্থা করা হয়েছে।

দেশে আর্থিক মন্দা কাটিয়ে উঠতে ও বাজার চাঙ্গা করতে একগুচ্ছ পদক্ষেপের কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রাষ্ট্রয়াত্ত ব্যাংকগুলোকে ৭০ হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এতে শিল্পক্ষেত্রে নগদের জোগান বাড়বে বলে মনে করা হচ্ছে।পাশাপাশি আগামী সপ্তাহে অর্থনৈতিক সংস্কার সংক্রান্ত আরও ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সেইসঙ্গে দেশের অর্থনীতি মজবুত অবস্থায় রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী জানিয়েছেন, পুরানো গাড়ি বাতিল করতে নতুন নীতি ঘোষণা করা হবে। পাশাপাশি ,মন্দার জেরে নতুন একগুচ্ছ ঘোষণা করেছেন তিনি। যার মধ্যে আছে ,স্টার্টআপ বিনিয়োগকারীদের জন্য এঞ্জেল কর আইন শিথিল, বকেয়া জি এস টি রিফান্ড ৩০ দিনের মধ্যে দেওয়া , যা, ভবিষ্যতে ৬০ দিনের মধ্যে রিফান্ড করা হবে।

অন্যদিকে, ঋণ বন্ধের ১৫ দিনের মধ্যে গ্রাহকদের সেই সংক্রান্ত নথি ফিরিয়ে দেবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো। কর হেনস্থা বন্ধে কড়া ব্যবস্থা নেওয়ার অঙ্গ হিসাবে ১ অক্টোবরের মধ্যে পুরানো কর সংক্রান্ত নোটিশ নিয়ে সিদ্ধান্ত হয়েছে। গৃহ ও গাড়ি ঋণে অনলাইন ট্র্যাকিং সিস্টেম চালু করা হচ্ছে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে অ্যাকাউন্ট খুলতে হলে আধার নির্ভরতা নিশ্চিত করতে চাইছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। গৃহঋণে জোর দিতে ন্যাশনাল হাউজিং ব্যাংকে ৩০ হাজার কোটির সাহায্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান নির্মলা সীতারামন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্মলা,ভারতের অর্থমন্ত্রী,আর্থিক মন্দা,প্রভাব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close