reporterঅনলাইন ডেস্ক
  ০৩ মে, ২০১৮

শক্তিশালী ঝড়ে লণ্ডভণ্ড রাজস্থান-উত্তর প্রদেশ, নিহত প্রায় ১০০

ভারতের রাজস্থান এবং উত্তর প্রদেশে শক্তিশালী ঝড় ও বৃষ্টিপাতে ৯৫ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। ঝড়ের কারণে বেশ কিছু গাছ ভেঙে পড়েছে এবং বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

উত্তর প্রদেশে ঝড়-বৃষ্টিতে ৬৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪৩ জনই আগ্রার। অপরদিকে রাজস্থানে ৩১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। ঝড়ের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাজস্থানের পূর্বাঞ্চলের আলওয়ার, ধোলপুর এবং ভারতপুর জেলা।

ঝড় এবং বজ্রপাতে বাড়ি-ঘর ধসে পড়েছে, গাছ উপড়ে পড়েছে এবং বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছে কর্তৃপক্ষ।

রাজধানী দিল্লি থেকে ১৬৪ কিলোমিটার দূরের আলওয়ারে গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর গত রাত থেকেই ওই এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ভারতপুর জেলায়। সেখানে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে।

বুধবার দিল্লিতেও ধূলিঝড় ও ভারি বৃষ্টিপাত হয়েছে। বুধবারে রাতে যারা রাস্তায় ঘুমাচ্ছিল তাদের মধ্যে বেশ কয়েকজন নিহত হয়েছে। কয়েক মিনিটের শক্তিশালী ঝড়ে সব কিছু লণ্ডভণ্ড হয়ে গেছে। ঝড়ের কারণে ১৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে দু’টি আন্তর্জাতিক ফ্লাইট রয়েছে।

ঝড়ের কারণে হতাহতদের ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে রাজস্থান সরকার। বুধবার রাজস্থানের বেশ কিছু স্থানে তীব্র দাবদাহ ছিল। সেসময় কোটা অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেখানে তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ৪ ডিগ্রি। রাজ্যের বিভিন্ন অংশে ধূলিঝড়, দাবদাহ ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে বলে আগেই সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

ঝড়-বৃষ্ট্রিতে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, ক্ষতিগ্রস্তদের রাজ্য সরকারের তরফ থেকে সব ধরনের সহায়তা দেয়া হবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শক্তিশালী ভড়,লণ্ডভণ্ড,রাজস্থান-উত্তর প্রদেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist