reporterঅনলাইন ডেস্ক
  ০২ মে, ২০১৮

তাজমহলের রং বদলানো নিয়ে আদালতের নির্দেশ

তাজমহলের রঙ কেন বদলে যাচ্ছে —তা খতিয়ে দেখতে বিদেশি বিশেষজ্ঞদের সহায়তা নিতে ভারত সরকারকে নির্দেশনা দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

আদালত জানিয়েছে, সাদা মার্বেল পাথর ও অন্যান্য বস্তু দিয়ে নির্মিত ১৭ শতকের এই বিখ্যাত স্থাপনাটি আগেই হলুদ হয়ে গিয়েছে। বর্তমানে এটি বাদামি ও সবুজ রঙ ধারণ করছে।তাজমহলের রঙ পরিবর্তনের কারণ হিসেবে দূষণ, আশপাশে স্থাপনা নির্মাণ ও পোকামাকড়ের বিষ্ঠা দায়ী বলে মনে করা হচ্ছে।

ভারত সরকারকে নির্দেশনা দিয়ে আদালতের বিচারকরা বলেন, ‘আপনাদের বিশেষজ্ঞ থাকলেও, তাদের কাজে লাগাচ্ছেন না। সম্ভবত বিষয়টিকে আপনারা গুরুত্ব দিচ্ছেন না।’ দেশটির সুপ্রিমকোর্টের বিচারক মদন লকুর ও দীপিকা গুপ্ত পরিবেশবিদদের দাখিল করা তাজমহলের ছবি পরীক্ষা-নিরীক্ষা করে সরকারকে এই নির্দেশনা দিয়েছেন।

এর আগে তাজমহলের আশপাশের কয়েক হাজার কারখানা ভেঙে ফেলে ভারত সরকার। তবে পরিবেশবিদরা বলছেন, এর মার্বেলগুলো দিন দিন মোহনীয়তা হারাচ্ছে। তাজমহলের সামনে দিয়ে প্রবাহিত যমুনা নদীতে পয়ঃনিষ্কাষণের কারণে পোকামাকড় ভিড় জমায় এবং স্থাপনাটির গায়ে মলত্যাগ করে। এতে তাজমহলের সৌন্দর্য দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে।

বিশ্বের উল্লেখযোগ্য কয়েকটি পর্যটক আকর্ষণের স্থানের মধ্যে তাজমহল অন্যতম। মুঘল সম্রাট শাহজাহান ভারতের আগ্রায় এটি নির্মাণ করেন। বলা হয়, এর নির্মাণে প্রতিদিন ৭০ হাজার শ্রমিক কাজ করতেন। গত দুই দশক ধরেই তাজমহলের রঙ পরিবর্তন নিয়ে কথা হচ্ছে। তবে সমস্যাটি এখন তীব্র রূপ ধারণ করেছে।

এদিকে আগামী ৯ মে তাজমহল বিষয়ে আদালতে আবার শুনানি হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাজমহল,রং,আদলাত,মার্বেল পাথর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist