reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

মালয়েশিয়ায় শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ বৈঠক

মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের জন্য একটি বড় শ্রমবাজার মালয়েশিয়া।

দেশটিতে ১০ লাখের বেশি কর্মী কাজ করছে। গেলো দেড় বছরে এসেছে দুই লাখের মতো কর্মী। জিটুজি প্লাস পদ্ধতিতে এই কর্মী আসলেও ১লা সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় এর অনলাইন সিস্টেম এসপিপিএ। প্রায় এক মাস বন্ধ থাকার পর মঙ্গলবার মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় দুদেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

কর্মী সংক্রান্ত ওয়ার্কিং কমিটির বৈঠকে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ও মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী কুলা সেগারান নেতৃত্ব দেন।

প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদের আগের ঘোষণা অনুযায়ী বাংলাদেশের বৈধ সকল রিক্রুটিং এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করার সিদ্ধান্ত হয়। এ সময় কুয়ালালামপুরে এক সাক্ষাতে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানান, যারা অবৈধ আছে এবং ১০ বছরের বেশি ভিসা দেয়ার বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

জানা গেছে, নতুন অনলাইন সিস্টেম চালুর আগে পাইপ লাইনে থাকাদের ম্যানুয়াল পদ্ধতিতে সকল কাজ চলবে। যোগ্য সকল এজেন্সি এই সুযোগ পাবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মালয়েশিয়া,মালয়েশিয়ায় শ্রমবাজার,যৌথ বৈঠক,রিক্রুটিং এজেন্সি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close