অনলাইন ডেস্ক
  ২৬ নভেম্বর, ২০২০

ঘূর্ণিঝড় নিভারের আঘাত

আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় নিভার। বুধবার রাতে ভারতের তামিলনাড়ু-পুদুচেরিতে প্রথম আঘাত হানে। বৃহস্পতিবার দিনভর চলবে এর আগ্রাসন। বৃষ্টি না থামা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় বাড়ির বাইরে বের না হওয়ার জন্য বাসিন্দাদের নির্দেশ দিয়েছে প্রশাসন।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া অফিস ঝড়ের গতিবিধি নিয়ে বৃহস্পতিবার ভোর রাতে বুলেটিন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, রাত আড়াইটা নাগাদ পুদুচেরির কাছাকাছি উপকূলবর্তী এলাকায় আঘাত হানে নিভার। তার ঝাপটা লেগেছে তামিলনাড়ুর উপকূলেও। সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোরসহ বিভিন্ন এলাকায়। নিভারের দাপটে বৃষ্টির তেজ আরও বেড়েছে। সঙ্গে ঝড়ও অব্যাহত রয়েছে।

বুলেটিনে বলা হয়েছে, পুদুচেরি এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকাতেই ঘনীভূত হয়ে রয়েছে নিভার। সমুদ্রে ওই ঘূর্ণিঝড় অতি প্রবল থাকলেও স্থলভাগে আছড়ে পড়ার সময়ে গতি কিছুটা কমে যায়। তার ফলে নিভার এখন প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। এখন ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। তবে তার দাপট সর্বোচ্চ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার।

তামিলনাড়ুর রাজস্বমন্ত্রী আরবি উদ্ধায়কুমার জানিয়েছেন, ১ লাখ ২১ হাজার মানুষকে সরিয়ে ১০০০ রিলিফ সেন্টারে রাখা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট অঞ্চলে সাধারণ ছুটি ঘোষণা করেছে প্রশাসন। সূত্র : এনডিটিভি

পিডিএসও/হেলাল

ঘূর্ণিঝড়,নিভার,আবহাওয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়