ইবি প্রতিনিধি

  ১৮ মার্চ, ২০২৪

ইবিতে ফের মঞ্চ তৈরির কাজ শুরু, প্রতিবাদ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বৈশাখী মঞ্চ তৈরির কাজ শুরু করার প্রতিবাদে বটতলায় মানববন্ধন করেছে ক্যাম্পসের বাম দলগুলো। ছবি: প্রতিদিনের সংবাদ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই অ্যাকাডেমিক ভবনের মধ্যে বৈশাখী মঞ্চ তৈরির কাজ শুরু করার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের বাম সংগঠনগুলো। সোমবার (১৮ মার্চ) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় এ মানববন্ধন হয়।

মানববন্ধনে এ জায়গায় মঞ্চ তৈরির সিদ্ধান্তকে অহেতুক এবং অবিবেচনা প্রসূত বলে উল্লেখ করেন নেতারা। এ ছাড়া প্রশাসনকে স্থান পরিবর্তন করে অন্য স্থানে মঞ্চ তৈরির করার আহ্বান জানান তারা।

জানা গেছে, গত ৩ মার্চ অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের মধ্যে বৈশাখী মঞ্চ তৈরির জন্য তিনটি যুগবর্ষী গাছ কাটা হয়। এর প্রতিবাদে পরেরদিন প্রশাসন বরাবর স্মারকলিপি, অবস্থান কর্মসূচি পালন করেছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পরিবেশবাদী সংগঠন। এদিকে সেই সময় উপাচার্য ক্যাম্পাসে না থাকায় সিদ্ধান্তহীনতায় মঞ্চ তৈরির কাজ স্থগিত রাখা হয়। সর্বশেষ সোমবার পুনরায় মঞ্চ তৈরির কাজ শুরু করলে মানববন্ধন করে প্রতিবাদ জানায় ছাত্র ইউনিয়ন ইবি সংসদ, ইবি শাখার ছাত্রমৈত্রী ও বিপ্লবী ছাত্রমৈত্রী। পরে স্থানটি লাল ফিতা দিয়ে ঘেরাও করে দেন তারা।

ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী শরিফ উদ্দীন এ বিষয়ে বলেন, ‘পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী মঞ্চের কাজ শুরু করেছি। মডেল অনুযায়ী মঞ্চের লেআউট বসানো হয়েছে। আগামীকাল মঙ্গলবার (১৯ মার্চ) থেকে প্রশাসন যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী কাজ করব।’

উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম বলেন, ‘আমরা শিক্ষার্থীদের অভিভাবক। কোনো অভিভাবক চায় না তার ছেলেমেয়েদের ক্ষতি হোক।’ মঞ্চে সবসময় প্রোগ্রাম হবে না, মাঝে-মধ্যে হবে। আর প্রয়োজনে নতুন নীতিমালা করা হবে যাতে ক্লাস পরীক্ষা ব্যাহত না হয়। ঢাকা বিশ^বিদ্যালয়ে মেট্রোরেল হওয়ার সময়ও শিক্ষক-শিক্ষার্থীরা বিরোধীতা করেছিল। ইমোশনাল হয়ে এসব আন্দোলন ঠিক না। লেখাপড়া বাদ দিয়ে শুধু পূর্তি হোক এমনটা আমরা চাই না। তবে সাংস্কৃতিক চর্চাও প্রয়োজন। সবকিছু সমন্বয় করেই চলতে হবে বলে জানান তিনি।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসলামী বিশ্ববিদ্যালয়,মানববন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close