নিজস্ব প্রতিবেদক

  ০৮ ডিসেম্বর, ২০২২

একাদশে ভর্তির আবেদন শুরু

ফাইল ছবি

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের ফলের ভিত্তিতে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ের আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। এবারও তিন পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য-সংক্রান্ত নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) জানা যায়, প্রথমপর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর। এরপর ১২ জানুয়ারি দ্বিতীয় এবং ১৮ জানুয়ারি তৃতীয়পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে।

তিন ধাপের ফল প্রকাশের পর ২২ থেকে ২৬ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে। ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। ভর্তির জন্য কোনো পরীক্ষা বা হাতে হাতে কোনো আবেদন গ্রহণ করা হবে না। শুধু অনলাইনে আবেদন করা যাবে। ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে ভর্তির পছন্দক্রম দেওয়া যাবে আবেদনে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে তার মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে প্রকাশিত ফলাফলে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
একাদশে ভর্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close