খুবি প্রতিনিধি

  ৩০ জুন, ২০২২

খুবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মলেন

ছবি: সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা অনুষদের আয়োজনে শুরু হতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন স্টেম এন্ড দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভেলিউশন ২০২০’- শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলন।

শুক্রবার (০১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়ে এই সম্মেলনটি ৩ জুলাই পর্যন্ত চলবে।

স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) এবং চতুর্থ শিল্প বিপ্লবকে কেন্দ্র করে এই আন্তর্জাতিক সম্মেলনটি আয়োজন করা হয়েছে।

আগামীকাল শুক্রবার সকালে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। চিফ প্যাট্রন হিসেবে উপস্থিত থাকবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। প্যাট্রন হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা। কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখবেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের শিক্ষক, বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল ও যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট অস্টিন- এর ইমেরিটাস প্রফেসর ড. স্টিভেন এ. মুর।

সম্মেলনে সভাপতিত্ব করবেন আয়োজক কমিটির সভাপতি বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন। স্বাগত বক্তব্য রাখবেন আয়োজক কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. মো. হায়দার আলী বিশ্বাস। সম্মেলনের মুখ্য বিষয়াদি তুলে ধরবেন সম্মেলনের টেকনিক্যাল প্রোগ্রাম কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. শামীম আহসান।

আন্তর্জাতিক এই সম্মেলনের জন্য জমা হওয়া ২৫৭টি প্রবন্ধ থেকে গৃহীত ১২০টি পেপারের হার ৪২.০৮ শতাংশ। এর মাঝে ১৯টি বিদেশি প্রবন্ধ রয়েছে।

সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, ভারত ও নেপাল থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। এছাড়া দেশি-বিদেশি ৬১টি ইনস্টিটিউট থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। ৯টি দেশের ৭৫ জন রিভিউয়ার এই সম্মেলনের প্রবন্ধ রিভিউ করবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুবি,আন্তর্জাতিক,সম্মলেন,শুক্রবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close