reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০১৮

থাইল্যান্ডে ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন করা হয়েছে। এই উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সেখানে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বঙ্গবন্ধু চেয়ার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশন ও সংগ্রামী জীবন সম্পর্কে মানুষের আগ্রহ বাড়াবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এশিয়ান ইনিস্টিটিউট অব টেকনোলজির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সোবিন পিনকয়েন, বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর ড. জয়াশ্রী রায় ও থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, এ চেয়ার থেকে পিএইচডি ফেলো প্রদান করা হবে। বাংলাদেশের জন্য টেকসই এবং সমন্বিত স্মার্ট জ্বালানি মডেলিংয়ের উপর গবেষণা করতে এ চেয়ার প্রণোদনা প্রদান করবে। বাংলাদেশের প্রেক্ষিতে এখন থেকে জ্বালানি নিরাপত্তা, গ্লোবাল জ্বালানি মার্কেট, ফুয়েল মিক্স, কয়লা, নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে গবেষণা করা হবে। বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে সর্বোত্তম জ্বালানি গ্রিড মডেলিং নির্মাণ সংক্রান্ত উদ্ভাবনী গবেষণার জন্য বাংলাদেশ থেকে সহযোগিতা করা হবে।

এর আগে বৃহস্পতিবার সকালে প্রতিমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যাান-ও-চ্যা-এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় থাইল্যান্ডের প্রধানমন্ত্রী জ্বালানি খাতে ফ্রেমওয়ার্ক সহযোগিতা সমঝোতা চুক্তির আওতায় আরো একাগ্রতা নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
থাইল্যান্ড,বঙ্গবন্ধু চেয়ার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist