নাজমুল সাঈদ সোহেল, চকরিয়া

  ২৫ জুলাই, ২০১৭

ভাঙনের কবলে শতবছরের পুরনো মসজিদ

কক্সবাজারের চকরিয়া উপজেলার মানিকপুর ইউনিয়নে অবস্থিত কিউক নামে পরিচিত এই মসজিদটি। সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের মাতামুহুরী নদীর তীরবর্তী মানিকপুর এলাকায় অবস্থিত। মানিকপুর এলাকার জমিদার ফজলুল রহমান সিকদার কিউক ১৮৯০ খ্রিষ্টাব্দে মসজিদটি প্রতিষ্ঠা করেন। সেই থেকে কালের আবর্তে কিউকের মসজিদ হিসেবেই পরিচিতি। ১২৭ বছরের পুরনো মানিকপুর বাজার সংলগ্ন এই মমসজিদটির অবস্থান। ওজান থেকে নেমে পাহাড়ি ঢলের পানির কারণে ইতোপূর্বে কয়েক দফা ভয়াবহ বন্যায় মাতামুহুরী নদী ভাঙ্গনের কবলে পড়েছে প্রাচীনতম ফজলুর রহমান সিকদার কিউকের ঐতিহাসিক জামে মসজিদটি। টানা ৩দিন বিরামহীন বৃষ্টি ও উজান থেকে নেমে পাহাড়ী ঢলের পানির স্রোতে চরম ঝুঁকির মধ্যে রয়েছে মসজিদটি। এই অবস্থায় যথাযথা উদ্যোগ না নিলে যে কোন মূহুর্তে মসজিদটি নদী গর্ভে বিলিন হওয়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয় জনসাধারণ জানান, দুর-দুরান্ত থেকে অনেকেই দেখতে আসেন এই মসজিদ। বিভিন্ন এলাকা থেকে নামাজ পড়তেও আসেন। আবার কেউ কেউ ঐতিহাসিক ও পুরনো স্থাপত্যকলায় নির্মিত হওয়ায় দর্শনার্থীদের চাহিদাও রয়েছে। নানাভাবে শতবছরের অধিক পুরনো মসজিদটি দেখতে ছুটে আসছেন মানিকপুর এলাকায়। কিন্তু প্রাকৃতিক দূর্যোগ ও স্থানীয় দ্বায়িত্বশীলদের অব্যবস্থাপনার কারণে ঐতিহাসিক মসজিদটি এখন হুমকির মুখে। পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিরা মসজিদের সামনে রাস্তা নির্মাণের কারণে মসজিদটি আরও বেশি নিচু হয়ে যাওয়ায় ঝুকিপূর্ণ করে তুলেছে। মানুষের যাতায়তের জন্য বিকল্প রাস্তা দিয়ে চলাফেরা করলেও এতো বেশি ঝুঁকি হতো না। অতি দ্রুত সময়ে মধ্যে মসজিদের মেরামত এবং নদীর ভাঙ্গন ঠেকানো না গেলে যে কোন মুহুর্তে মাতামুহুরী নদীতে তলিয়ে যেতে পারে কালের স্বাক্ষী ঐতিহাসিক কিউক মসজিদটি।

অনুসন্ধানে জানা যায়, স্থাপত্যকলার অনুপম নিদর্শন ঐতিহাসিক কিউকের মসজিদটি মুঘল আমলেই প্রতিষ্ঠিত হয়েছিল। মুঘল স্থাপত্য ধারার চুন চুরকি ও ইটের তৈরি এ মসজিদে রয়েছে অত্যন্ত চমৎকার স্থাপত্য শৈলীর ছাপ। নানা কারণে ঐতিহাসিক ও বাঙালি মুসলমান সমাজের পুরাকীর্তি সংযুক্ত সৃষ্টিকর্মের ধারক-বাহক এই মসজিদটি যত না বিখ্যাত, বর্তমানে এর অবস্থা ঠিক ততটাই জরাজীর্ণ। মসজিদটি আজো অক্ষত অবস্থায় থাকলেও সঠিক পরিচর্যা ও সম্প্রতি একের পর এক বন্যার কারণে চরম ঝুঁকির মুখে পড়েছে। মসজিদটি প্রতিষ্ঠার পর থেকে চোখে পড়ার মতো কোন ধরণের উন্নয়ন কর্মকান্ড বা মেরামত করা হয়নি। বিভিন্ন সময়ে মসজিদের রংয়ের কাজ বা সংস্কার করলেও স্থায়ীভাবে কোন কিছু করেনি। সম্প্রতি নদী ভাঙ্গণের কবলে পড়েছে কিউকের মসজিদটি। দু’কুল ভাঙ্গতে ভাঙ্গতে মসজিদের পাশে চলে এসেছে। তাছাড়া মসজিদের সামনের রাস্তা দিয়ে বিভিন্ন ধরণের যানবাহন চলাচল করার কারণে আরও বেশি ঝুঁকিপূর্ন হয়ে পড়েছে। বর্তমানে চরম ঝুকির মধ্যে স্থানীয় এলাকাবাসী মসজিদে নামাজ আদায় করছেন।

এ বিষয়ে সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিজুল হক বলেন, কিউকের মসজিদটি অনেকটা নিরাপদে রয়েছে। নদীর ভাঙ্গনরোধে নদীর পারে ব্লক দেয়া হয়েছে। বন্যার পানির স্রোতের বেগে মসজিদের সমস্যা হবে না বলে মন্তব্য করেন তিনি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভাঙন,শতবছর,মসজিদ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist