নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ২৩ জুলাই, ২০১৭

করারোপ ছাড়াই ৬ শ ৬৩ কোটি টাকার

নাসিকের নতুন বাজেট ঘোষণা

নতুন কোন করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০১৭-২০১৮ অর্থবছরে ৬’শ ৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকার ঘোষনা করেছেন নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভি। বাজেট ঘোষণার পাশাপাশি মেয়র আইভী জনতার বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। রোববার সকাল ১১ টায় শহরের নগর ভবন প্রাঙ্গণে এ বাজেট ঘোষণা করা হয়।

বাজেট ঘোষণার অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ একেএম সেলিম ওসমান এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের নারায়ণগঞ্জ জেলা কমান্ডার মোহাম্মদ আলী। এছাড়াও, নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেশামূল হক, নাগরিক কমিটির নারায়ণগঞ্জের আহবায়ক এবি সিদ্দিকী, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির, সাংবাদিকবৃন্দ, সাতাশ ওয়ার্ডের কাউন্সিলরগণ ও বিভিন্ন শ্রেণীপেশার গণ্যমান্য লোকজন উপস্থিত ছিলেন। এবারের বাজেট ৬’শ ৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা। যা গত অর্থবছরের বাজেট থেকে প্রায় ৬৩ কোটি টাকা বেশি । গত অর্থবছরে (২০১৬-২০১৭)অর্থ বছরে বাজেটের আকার ছিলো ৬’শ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকা।

এবারের বাজেটে রাজস্ব থেকে ৯৬ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৮০০ টাকা আয় এবং উন্নয়ন থেকে ৫০১ কোটি ১২ লাখ ৬৮ হাজার টাকা নিয়ে সর্বমোট ৫৯৭ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার ৮‘শ টাকা আয় এবং প্রারম্ভিক উদ্ধৃত থেকে ৬৬ কোটি ২৮ লাখ ৪৯ হাজার ৪২৫ টাকা দেখানো হয়েছে।

এর বিপরীতে রাজস্ব ব্যয় ৯৬ কোটি ৮ লাখ ২০ হাজার ৩‘শ এবং উন্নয়ন ব্যয় ৫‘শ ৬১ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ৯‘শ টাকা সর্বমোট ৬‘শ ৫৭ কোটি ৩২ লাখ ৫ হাজার ২‘শ টাকা ধরা হয়েছে।

নাসিকের গত অর্থবছরের বাজেটের মতো এবারের অর্থবছরের বাজেটেও(২০১৭-২০১৮) নতুন করে কোন কর ধার্য করা হয়নি। গত বাজেটে উন্নয়ন খাতকে অগ্রাধিকার দিলেও এবার প্রথমবারের মতো বরাদ্দ রাখা হয়েছে শিক্ষাখাতে। প্রায় ৩ কোটি ৭২ লাখ টাকা বরাদ্দ হচ্ছে এতে। স্বাস্থ্য ও প্রয়-প্রণালী খাতে ১৩ কোটি ৪১ লাখ টাকা, দারিদ্র দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে ৭২ লাখ টাকা এবং অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে রাখা হয়েছে ১৪০ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এই বাজেটে। আর এবারের বাজেটে দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য খাতের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে। ২৭টি ওয়ার্ডে রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুন:নির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধুলার মান উন্নয়ন, স্ট্রিট লাইট স্থাপনে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

২০১১ সালের ৩০শে অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করা হয়। ২০১২ সালের ২৫শে জুন প্রথমবারের মতো পূর্ণাঙ্গ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করেন সেলিনা হায়াৎ আইভী। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। ২০১৩-২০১৪ অর্থবছরে বাজেটের আকার ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে আগের বছরের বাজেট থেকে ৬৪ কোটি টাকা বেড়ে বাজেটের আকার ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকা। আর ২০১৬-২০১৭ অর্থ বছরে আগের বছরের বাজেট থেকে ১২২ কোটি টাকা বেড়ে ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার বাজেট ঘোষণা করা হয়। আর এবার ২০১৭-২০১৮ অর্থবছরে আগের বছরের বাজেট থেকে ৬৩ কোটি টাকা বাড়িয়ে ৬’শ ৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা নাসিকের বাজেট ঘোষণা করা হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন,বাজেট,ঘোষণা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist