চকরিয়া প্রতিনিধি

  ২০ অক্টোবর, ২০১৯

মাতামুহুরী সেতুর ৬ লেইনের নির্মাণকাজের অগ্রগতি

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার চিরিঙ্গায় ৬ লেনের মাতামুহুরী সেতুর নির্মাণকাজ এগিয়ে চলেছে দ্রুতগতিতে। ভূমি অধিগ্রহণসহ নানা জটিলতা কাটিয়ে ওঠার পর এই সেতুর নির্মাণকাজে গতি এসেছে বেশ। ইতোমধ্যে নির্মিতব্য সেতুর দুইদিকের অধিগ্রহণকৃত জমি থেকে কয়েকশত স্থাপনা উচ্ছেদের কাজও সম্পন্ন হয়েছে। আর নদীর বুকে পাইলিংয়ের কাজেরও যথেষ্ট অগ্রগতি হয়েছে। শুক্রবার পর্যন্ত নদীতে পিলার স্থাপনের জন্য চলমান পাইলিংয়ের কাজের প্রায় ৭৫ শতাংশ সম্পন্ন হয়েছে। সর্বোপরি এই সেতুর নির্মাণকাজের অগ্রগতি হয়েছে প্রায় ২০ শতাংশ।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়ার ইন্দ্রপুল সেতু, চন্দনাইশের বরগুনি সেতু, দোহাজারীর সাঙ্গু সেতু ও চকরিয়ার মাতামুহুরী সেতুর নির্মাণকাজে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। তন্মধ্যে বেশ অগ্রাধিকার ভিত্তিতে মাতামুহুরী সেতুর ছয়লেনের মূল নির্মাণকাজ শুরু করা হয়েছে গেল বন্যার পর থেকে। তবে প্রায় একবছর আগে থেকে সেতু নির্মাণের সুবিধার্থে বেস ক্যাম্প স্থাপনসহ প্রাথমিক প্রক্রিয়া শুরু করা হয়। সেতুর মূল নির্মাণকাজের সরাসরি তদারকি করছে জাইকার নিজস্ব টিম।

সংশ্লিষ্টরা আরো জানান, সড়ক ও জনপথ বিভাগের ‘ক্রস বর্ডার রোড ইমপ্রুভমেন্ট নেটওয়ার্ক’ এর আওতায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনের উক্ত চার সেতুর মধ্যে প্রথমবারের মতো অগ্রাধিকার ভিত্তিতে মাতামুহুরী সেতুর নির্মাণকাজ শুরু করা হয়েছে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাতামুহুরী সেতু,নির্মাণকাজ,চকরিয়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close