শ্রীমঙ্গল প্রতিনিধি

  ২৬ জুন, ২০১৯

শ্রীমঙ্গলে স্কুল থেকে বিলুপ্তপ্রায় বিষাক্ত সাপ উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরের একটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিষাক্ত সবুজ বোড়া নামের একটি সাপ উদ্ধার করেছে স্থানীয় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকেরা। বুধবার দুপুরে শহরের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এই প্রাণীটি উদ্ধার করা হয়।

সম্প্রতি উপজেলার বিভিন্ন স্থানে ধরা পড়ছে নানা প্রজাতির বন্যপ্রাণী। বিশেষ করে লোকালয়ে সাপ উদ্ধার হওয়ার ঘটনা বৃদ্ধি পেয়েছে। বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলেছেন, বনাঞ্চলে খাদ্যের অভাবে বন্যপ্রাণীরা লোকালয়ে চলে আসছে।

উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা রানী দাশ বলেন, প্রতিদিনের মতো আজও স্কুলে ক্লাস চলছিলো। হঠাৎ সাপটি বিদ্যালয়ের গেটের ভেতর এসে পরে। শিক্ষার্থীদের চিৎকারে ভয় পেয়ে সাপটি স্কুল গেটের লাগোয়া একটি গাছে উঠে যায়। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে যোগাযোগ করলে তারা সাপটিকে ধরে নিয়ে যায়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সঞ্জিত দেব বলেন, উদ্ধার হওয়া সাপটি ভাইপারিডি পরিবারভুক্ত। এর ইংরেজি নাম ‘হোয়াইট লিপড পিট ভাইপার’। এটি বিষাক্ত সাপ। এরা দুই-তিন প্রজাতির হয়ে থাকে। তবে সব প্রজাতিই দেখতে সবুজ ও প্রায় একই রকম। এই সাপের মাথা চ্যাপ্টা, আকারে বড় ও দেখতে ত্রিকোণের মতো। এরা দুই ফুটের বেশি লম্বা হয়। সিলেট বিভাগ, সুন্দরবন এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বনাঞ্চলে সবুজ বোড়া সাপের দেখা পাওয়া যায়।

বর্তমানে সাপটি বিলুপ্তপ্রায় প্রাণীদের তালিকায় রয়েছে। পিট ভাইপার সাপ, ব্যাঙ, পাখি, ইঁদুর খেয়ে জীবন ধারণ করে থাকে। সাধারণত এরা লুকিয়ে বসে থাকে আর শিকার এলেই ছোবল দিয়ে খায়। ভাইপারের উপরের চোয়ালে এক জোড়া লম্বা বিষ দাঁত থাকে বলেও জানান তিনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীমঙ্গল,সাপ,বিলুপ্তপ্রায় সাপ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close