রাকিবুল ইসলাম রাকিব

  ৩১ জানুয়ারি, ২০১৯

পত্রিকার পৃষ্ঠা উল্টালেই পাঠককে চা আপ্যায়ন

ছোট একটি কক্ষ। সেখানে পাতা সারি সারি চেয়ার টেবিল। তার ওপরে রাখা বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক সংবাদপত্র। চায়ের কাপে চুমুক দিয়ে ১০/১২ জন পাঠক সেই সংবাদপত্রের খবরে চোখ বুলাচ্ছে গভীর আগ্রহ নিয়ে। সঙ্গে চলছে গল্প, আড্ডা। তারই ফাঁকে ফাঁকে খবর নিয়ে পাঠকদের মধ্যে হচ্ছে নানা আলোচনা। বুধবার বিকেলে এই দৃশ্য ধরা পড়ে ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের হাতেম আলী রোডস্থ উপজেলা স্বজন সমাবেশের (পাঠক সংগঠন) কার্যালয়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০৪ সালে প্রতিষ্ঠিত এই পাঠক সংগঠনটি দীর্ঘ ১৫ বছরে স্থানীয়ভাবে বাল্যবিয়ে বন্ধ, দুর্নীতি প্রতিরোধ, মাদকবিরোধী আন্দোলন, দুস্থদের সহযোগিতা, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনাসহ বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ড করে জনসাধারণের মাঝে সাড়া জাগিয়েছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের জানুয়ারি মাস থেকে সংগঠনটির উদ্যোগে পাঠকদের জন্য বিনামূল্যে সংবাদপত্র পড়ার ব্যবস্থা করা হয়েছে।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত স্বজন সমাবেশের কার্যালয়ে পাঠকদের সংবাদপত্র পড়ার ব্যবস্থা করা হয়েছে। এখানে সংবাদপত্র পড়তে আসলেই পাঠকদের চা দিয়ে আপ্যায়ন করা হয় সংগঠনের পক্ষ থেকে। তাই দেশ-বিদেশের সবরকম সংবাদে চোখ বুলাতে সকাল থেকেই জমে উঠে বিভিন্ন শ্রেণি পেশার সংবাদপত্রপ্রেমীদের মিলনমেলা।

পাঠক সংগঠনের সভাপতি উপাধ্যক্ষ এমদাদুল হক প্রতিদিনের সংবাদকে বলেন, গৌরীপুর উপজেলায় কর্মরত বিভিন্ন সংবাদপত্রের প্রতিনিধিরা বিনামূল্যে তাদের সংবাদপত্রের একটি কপি আমাদের কার্যালয়ে সরবরাহ করে থাকেন। প্রথমদিকে দরিদ্র পাঠকদের কথা মাথায় রেখে এই আয়োজন করা হলেও এখন এখানে স্কুল-কলেজ শিক্ষার্থী, চাকরিজীবি, জনপ্রতিনিধি, ব্যবসায়ীরাও সংবাদপত্র পড়তে আসে।

সরেজমিনে দেখা যায়, পাঠক সংগঠনটির কার্যালয়টি অত্যন্ত সাজানো-গোছানো। দেয়ালে টানানো হয়েছে সংগঠনের সেবামূলক কর্মকাণ্ডের ফটো গ্যালারি। তাতে চোখ ভুলাচ্ছেন দর্শনার্থীরা। আর পাশেই চেয়ার-টেবিলে বসে কয়েকজন পাঠক সংবাদপত্রে চোখ বুলাচ্ছেন। তাদেরকে চা দিয়ে আপ্যায়ন করছেন সংগঠনের একজন সদস্য।

এরই মাঝে কার্যালয় ঘুরে কথা হয় কয়েকজন পাঠকের সঙ্গে। তাদেরই একজন ভুটিয়ারকোনা আর্দশ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ। প্রতিদিনের সংবাদকে বলেন, এখানে বসে সংবাদপত্রের পৃষ্ঠা উল্টাতেই আমাকে চা দিয়ে আপ্যায়ন করা হয়েছে। আমি মূলত এখানে আসি প্রথম সারির সংবাদপত্রের সম্পাদকীয় পড়তে। এখানে আসলে সংবাদপত্র পড়ার পাশাপাশি পরিচিত অনেকের সঙ্গে গল্প ও আড্ডা জমে উঠে। ব্যতিক্রমী উদ্যোগটি সত্যিই প্রশসংসনীয়।

তবে পৌর কাউন্সিলর আবদুল কাদির প্রতিদিনের সংবাদকে বলেন, এখানে এসে পাঠকরা দেশের প্রথম সারির জাতীয় দৈনিকের পাশাপাশি স্থানীয় দৈনিক ও সাপ্তাহিক সংবাদপত্র বিনামূল্যে পড়তে পারে। তাই পাঠকদের কথা বিবেচনা করে যদি এখানে স্যাটেলাইট সংযোগসহ একটি টিভির ব্যবস্থা করা হয় তাহলে পাঠকরা সংবাদপত্র পড়ার পাশাপাশি দেশ-বিদেশের সংবাদ আরো দ্রুত জানতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে পাঠক সংগঠনের উপদেষ্টা মো. রইছ উদ্দিন প্রতিদিনের সংবাদকে বলেন, প্রতিদিন আমাদের কার্যালয়ে সংবাদপত্রপ্রেমীদের মিলনমেলা দেখে আমরা খুব আনন্দিত। তাই তাদের কথা বিবেচনা করে এখানে স্যাটেলাইট সংযোগসহ টিভি স্থাপন করা হবে। তবে আর্থিক সঙ্কটের কারণে প্রক্রিয়াটা একটু বিলম্বিত হচ্ছে।

পিডিএসও/প্রতিনিধি/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিদিনের সংবাদ,গৌরীপুর,সংবাদপত্র,পত্রিকা,আপ্যায়ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close