নিজস্ব প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০১৭

প্রধানমন্ত্রীকে বসিয়ে রেখে বিমানে তেল সংগ্রহ, মন্ত্রীর বিস্ময়

সুইজারল্যান্ড যাওয়ার পথে প্রধানমন্ত্রীর ফ্লাইট ছাড়তে প্রায় পৌনে এক ঘণ্টা বিলম্ব হওয়ায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বিস্ময় প্রকাশ করেছেন। গত রোববার রাতে প্রধানমন্ত্রীকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইতিহাদের ফ্লাইটের ভেতরে ২৩ মিনিট বসিয়ে রেখে জ্বালানি তেল সংগ্রহ ও পরীক্ষা করা হয়।

বিমানমন্ত্রী গণমাধ্যমকে বলেন, নিরাপত্তা ঝুঁকির শীর্ষে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফ্লাইটের ভেতরে রেখে জ্বালানি তেল সংগ্রহ বা পরীক্ষা করাটা অনাকাক্সিক্ষত। এতে ভিভিআইপি হিসেবে প্রধানমন্ত্রীর মর্যাদা ক্ষুণœ হয়েছে।

প্রধানমন্ত্রীকে বহনকারী ইতিহাদের ফ্লাইটটি রোববার রাত পৌনে ১০টায় শাহজালাল বিমানবন্দর ছাড়ার কথা ছিল। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা এর আগেই বিমানবন্দরে পৌঁছেন। তারা পৌঁছানোর পর জানানো হয়, ওই ফ্লাইট বিলম্ব হবে। রাত ১০টা ৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার ৩০ সফরসঙ্গীকে নিয়ে যাওয়া হয় ইতিহাদের ফ্লাইটে। এর আগে ওই ফ্লাইটে ওঠানো হয় ৩২৬ সাধারণ যাত্রী। রাত ১০টা ২৮ মিনিটে ওই ফ্লাইট যাত্রা করে।

এভিয়েশন বিশেষজ্ঞদের মতে, যাত্রীদের বিমানের ভেতর রেখে জ্বালানি তেল নেওয়া ও পরীক্ষা করায় নিরাপত্তা ঝুঁকি থাকে। আর প্রধানমন্ত্রীকে বিমানে রেখে জ্বালানি নেওয়া ও জ্বালানি পরীক্ষা করা সমীচীন হয়নি। এ সম্পর্কে বিমানের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এয়ার কমডোর জাকিউল ইসলাম বলেছেন, বিমানের ভেতরে যাত্রী রেখে তেল নেওয়া উচিত নয়।

এ বিষয়ে ইতিহাদ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার হানিফ জাকারিয়া বলেন, ‘আমি নিজে বিমানবন্দরে উপস্থিত ছিলাম। আসলে ওই ফ্লাইটে তেমন বিলম্ব হয়নি, এই মিনিট দশেক। ভিভিআইপি ফ্লাইটের ফুয়েল টেস্ট করার জন্য কিছুটা সময় লেগেছে।’ প্রধানমন্ত্রীকে বিমানে রেখে জ্বালানি নেওয়া ঠিক হয়েছে কি না জানতে চাইলে হানিফ জাকারিয়া বলেন, এটা কারিগরি বিশেষজ্ঞদের দেখার বিষয়। এ নিয়ে কোনো মন্তব্য করতে চাই না।

এর আগে গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাঙ্গেরি যাওয়ার পথে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিমানের ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়। এ কারণে বিমানটি তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে। এ ঘটনায় গঠিত তিনটি তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ বিমানের প্রকৌশল বিভাগের নয়জনকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। ওই তিন তদন্ত প্রতিবেদনের সারসংক্ষেপ শিগগির প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

পিডিএসও/মুস্তাফিজ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist