reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৮

দেশব্যাপী আয়কর মেলা শুরু ১৩ নভেম্বর

আগামী ১৩ নভেম্বর থেকে দেশব্যাপী শুরু হচ্ছে আয়কর মেলা। আয়কর বিবরণীর জমার শেষ দিন ৩০ নভেম্বর। এছাড়া রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর উদযাপিত হবে জাতীয় আয়কর দিবস। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, করজাল বৃদ্ধি ও বড় অংকের রাজস্ব আহরণের লক্ষ্য নিয়ে এবার জাতীয় আয়কর মেলা আটটি বিভাগীয় শহরসহ ১৬৬টি স্থানে শুরু হবে। এর মধ্যে আগামী ১৩ থেকে ১৯ নভেম্বর বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ জেলা শহরে ৪ দিন, ৩২ জেলায় ২ দিন ও ৭০ উপজেলায় ১ দিনব্যাপী ভ্রাম্যমাণ মেলা উদযাপন করা হবে। ৩০ নভেম্বর আয়কর দিবসে দেশব্যাপী অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য র‌্যালি।

নবম আয়কর মেলা উপলক্ষে এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পুরো প্রস্তুতি শুরু করেছে। বিগত দুই বছর ধরে কেন্দ্রীয়ভাবে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে মেলা অনুষ্ঠিত হলেও এবার মেলা অনুষ্ঠিত হবে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে। কারণ হিসেবে এনবিআর বলছে, মেট্রোরেলের কাজ চলমান থাকায় যানজট এড়াতেই এ ধরণের সিদ্ধান্ত। করদাতাদের সেবা প্রদানের ক্ষেত্রে অফিসার্স ক্লাবের পাশাপাশি একই ধরণের সেবা পাওয়া যাবে কর অঞ্চলের সার্কেল অফিসগুলোতেও। মেলায় নতুন সংযোজন হিসেবে এবার থাকছে ‘ভিজ্যুয়াল পদ্ধতিতে’ কর প্রশিক্ষণ।

এ বিষয়ে মেলার সমন্বয়কারী ও এনবিআর সদস্য (আয়কর প্রশাসন) জিয়া উদ্দিন মাহমুদ সাংবাদিকদের বলেন, এবারের মেলায় নতুন করদাতাদের উদ্বুদ্ধ করতে অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে ওয়ার্কশপ হবে। নতুন করদাতা তৈরি ও রিটার্ন দাখিলে সাহায্য করতেই এই কর্মশালা। এর আগে ১২ নভেম্বর জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় ধরে আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার দেওয়া হবে।

২০১৭-১৮ কর বছরের পরিশোধিত আয়করের ভিত্তিতে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ আয়কর প্রদানকারী ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য প্রতিষ্ঠানকে ১৪১টি ট্যাক্স কার্ড দেওয়া হবে। ব্যক্তি শ্রেণিতে ৭৬, কোম্পানিতে ৫৩ ও অন্যান্য ক্যাটাগরিতে ১২টি ট্যাক্স কার্ড দেওয়া হবে।

আয়কর অধ্যাদেশ ১৯৮২-এর ওপর ভিত্তি করেই জাতীয় রাজস্ব বোর্ড আয়কর আদায় করে থাকে। কিন্তু দেশের মানুষের মধ্যে এনবিআরকে নিয়ে এক ধরনের ভীতি কাজ করে। ভীতির সঙ্গে অজ্ঞতাও রয়েছে। ফলে রাজস্ব খাতে আমূল পরিবর্তন আনতেই জাতীয় রাজস্ব বোর্ড ২০১০ সাল থেকে দেশে আয়কর মেলার আয়োজন করে। আর চাকুরিজীবী-ব্যবসায়ীসহ বিভিন্ন সংস্থার দাবির প্রেক্ষিতে ২০১৬ সালে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলে শেষ দিন নির্ধারণ করা হয়। এরপর আয়কর দিতে চাইলে জরিমানা গুণতে হয় করদাতাদের।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আয়কর,আয়কর মেলা,আয়কর দিবস,এনবিআর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close