reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০১৮

পদ্মাসেতুর দ্বিতীয় স্প্যানটি আজ বসানো গেলো না

দেশের সর্ববৃহৎ অবকাঠামো নির্মাণ প্রকল্প পদ্মাসেতুর দ্বিতীয় স্প্যানটি বসানো গেলো না। আগামীকাল রোববার এই স্প্যানটি বসানোর জন্য আবার চেষ্টা করা হবে।আজ শনিবার দফায় দফায় চেষ্টা করেও নাব্যতা সঙ্কটের কারণে স্প্যানি বসানো যায়নি। আজ সন্ধ্যায় প্রকল্প সংশ্লিষ্টরা গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে ভাসমান ক্রেনের মাধ্যমে আজ দুপুর ১২টার দিকে পদ্মার জাজিরা প্রান্তে সেতুর ৩৮ ও ৩৯ নম্বর পিলারে স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু হয়। সে সময় দায়িত্বে নিয়োজিত প্রকৌশলীরা স্প্যানটি বসাতে ২ ঘণ্টা সময় লাগার কথা জানিয়েছিলেন। কিন্তু গভীরতা কম থাকায় বিকেল পর্যন্ত তা স্থাপন করা সম্ভব হয়নি। এই কারণে স্প্যান বসানোর কাজে বিরতি দেয় কর্তৃপক্ষ।

এর আগে নদীতে পলি জমে গভীরতা কমে যাওয়ায় মাওয়া প্রান্ত থেকে স্প্যানটি নিয়ে আসতে সময় লেগে যায় ৭ দিন। এই স্প্যানটি বসলে পদ্মা সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হবে। জাজিরা প্রান্তে গত বছরের সেপ্টেম্বরে প্রথম স্প্যানটি বসানোর পর দ্বিতীয় স্প্যানটি বসানোর প্রস্তুতি নেন প্রকৌশলীরা। এর আগে আজ খবর দেয়া হয়েছিল, পদ্মা সেতুর ৩০০ মিটার এখন দৃশ্যমান। তবে এই সেতুর জাজিরা পয়েন্টে দ্বিতীয় স্প্যান বসানোর কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

জানা যায়, শরীয়তপুরের জাজিরা অংশে আজ শনিবার বিকেলে সেতুর ৩৮ ও ৩৯ নং পিলারের উপর দ্বিতীয় স্প্যানটি বসানোর জন্য ক্রেণ দিয়ে ঝুলিয়ে রাখা হয়েছে। তার আগে গত ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নং পিলারের উপর প্রথম স্প্যানটি বসানো হয়। দ্বিতীয় স্প্যান বসানোর মধ্যদিয়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ আরো একধাপ এগিয়ে যাবে। পদ্মা সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ইতিমধ্যে এই সেতুর নির্মাণ কাজ প্রায় ৫৬ শতাংশ সম্পন্ন হয়েছে।

২০১৪ সালের ২৮ জুন চায়না মেজর ব্রীজ কনস্ট্রাকশন কোম্পানীর সাথে চুক্তি স্বাক্ষরের পর ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ বিশিষ্ট পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। কংক্রিট ও ইস্পাতের তৈরী দ্বিতল বিশিষ্ট এ সেতুতে মোট পিলার বা খুঁটি থাকবে ৪২টি। বর্তমানে প্রায় ৫০ ভাগ পিলার নির্মাণের কাজ চলমান। এক পিলার থেকে আরেক পিলারের দুরত্ব ১৫০ মিটার। মোট স্প্যান বসানো হবে ৪১টি। একেকটি স্প্যানের ওজন ৩ হাজার মেট্রিক টনের বেশী। পদ্মা সেতুর প্রতিটি পিলারের নিচে ৬টি করে পাইল বসানো হচ্ছে। এই সেতুতে মোট ২৪০টি পাইল বসানো হবে। এই পাইল গুলো ৯৬ মিটার থেকে ১২৮ মিটার মাটির গভীরে বসানো হচ্ছে।

সূত্র মতে, এই পর্যন্ত শতাধিক পাইল বসানোর কাজ শেষ হয়েছে। দ্বিতল বিশিষ্ট এই সেতুর নিচ দিয়ে চলবে রেল গাড়ি আর উপর দিয়ে যাতায়াত করবে যাত্রী ও পন্যবাহি যানবাহন। পানির স্তর থেকে ৬০ ফিট উঁচু হবে মূল সেতু। সেতুর প্রস্থ্য ৭২ ফিট, যা হবে ৪ লেন বিশিষ্ট। এই সেতু নির্মাণে ৪ হাজারেরও বেশী দেশী বিদেশী জনবল দিন-রাত কাজ চালিয়ে যাচ্ছে বলেও জানা গেছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দ্বিতীয় স্প্যান,পদ্মাসেতু,নাব্যতা সঙ্কট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist