নিজস্ব প্রতিবেদক

  ০৪ জুন, ২০২০

বেসরকারি খাতে আর্থিক সহায়তা বাড়াচ্ছে এডিবি

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের বেসরকারি খাতে সহায়তার জন্য ট্রেড ফাইন্যান্স প্রোগ্রাম (টিএফপি) সম্প্রসারণের লক্ষ্যে গত বছরের শেষ নাগাদ তাদের অর্থায়নের সীমা বৃদ্ধি করে ৫১৮ মিলিয়ন মার্কিন ডলার থেকে ৭৫৫ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করেছে।

এডিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বেসরকারি খাতের পুঁজি আহরণ এবং গ্যারান্টি ও ঋণ প্রদানের মাধ্যমে বাজারের ঘাটতি পূরণের জন্য টিএফপি বাংলাদেশে ১২টি অংশীদার ব্যাংকের সঙ্গে কাজ করছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, অর্থনীতির ওপর কোভিড-১৯ এর বিরূপ প্রভাব বিশেষত বাংলাদেশের বেসরকারি খাতে ঋণের প্রাপ্যতা বিবেচনায়, টিএফপির এই ঋণ বাংলাদেশে তারল্য বৃদ্ধি করবে, ব্যবসা বৃদ্ধিতে সহায়ক হবে, আমদানি ও রফতানি বাড়বে, চাকরি বাড়বে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখবে।

বাংলাদেশ টিএফপি বাস্তবায়নে অন্যতম সক্রিয় দেশ বলে উল্লেখ করে মনমোহন প্রকাশ বলেন, এই কর্মসূচি এখন পর্যন্ত বাণিজ্য খাতে ৮১৪ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে। এর মধ্যে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে ৭০ দশমিক ৭ শতাংশ যৌথ-অর্থায়ন করা হয়েছে এবং ১ হাজার ৩৬৭টি লেনদেন হয়েছে।

তিনি আরো বলেন, সাধারণত ১৮০ দিনের মধ্যেই বাণিজ্যিক লেনদেন শুরু ও শেষ হয়ে যায় বলে ৭৫৫ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তার মাধ্যমে বছরে বাংলাদেশে ১০০ কোটি মার্কিন ডলারের অধিক লেনদেনের সুযোগ হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর আরো বলেন, বাংলাদেশে টিএফপির একটি বড় অংশ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা (এসএমই) খাতে সহায়তা প্রদান করে এবং সক্রিয় এই কর্মসূচির বর্ধিত কার্যক্রম নারীসহ ব্যবসায়ীদের আরো বাড়তি সহায়তা দেবে।

টিএফপি এশিয়ার সবচেয়ে চ্যালেঞ্জিং বাজারগুলোতে আমদানি ও রফতানিতে সম্পৃক্ত হওয়ার প্রয়োজনে কোম্পানিগুলোকে আর্থিক সহায়তা প্রদানের জন্য ২১টি দেশে ২৪০টির বেশি ব্যাংকের সঙ্গে কাজ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close