নিজস্ব প্রতিবেদক

  ০২ আগস্ট, ২০১৮

বাংলাদেশে চীনের কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা অব্যাহত থাকবে : চীনা দূত

বাংলাদেশের রাসায়নিক সার, স্টিল, কেমিক্যাল, আইসিটি, চিনি, কাগজসহ মানুফ্যাকচারিং শিল্প খাতে চীনের উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী। এরই মধ্যে চীনের একটি উদ্যোক্তা প্রতিষ্ঠান বাংলাদেশের স্টিল সেক্টরে তিন বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। বাংলাদেশে জ্ঞানভিত্তিক শিল্পায়নের ধারা জোরদারে চীনের কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা অব্যাহত থাকবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে চীনা রাষ্ট্রদূত জ্যাং জু গতকাল শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠক কালে এসব কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক, বিসিকের চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার, বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. আমিনুল হকসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশ ও চীনের দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়েও আলোচনা হয়। এ সময় বাংলাদেশের শিল্প খাতে চীনা বিনিয়োগ বৃদ্ধি, প্রযুক্তি স্থানান্তর, চীনের অত্যাধুনিক কারখানা বাংলাদেশে স্থানান্তরসহ অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।

শিল্পমন্ত্রী বলেন, ১৯৫২ ও ১৯৫৭ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে অর্থবহ দ্বিপক্ষীয় উন্নয়ন সম্পর্কের সূচনা হয়। এর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর এবং চীনা রাষ্ট্রপতির শি জিংপিংয়ের বাংলাদেশ সফরের মাধ্যমে এ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও দেশের বিভিন্ন জায়গায় সাতটি মৈত্রী সেতু নির্মাণ দুই দেশের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উজ্জ্বল দৃষ্টান্ত বলে তিনি উল্লেখ করেন।

আমির হোসেন আমু বলেন, বাংলাদেশের শিল্প খাতের উন্নয়নে চীনা উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ বিবেচনায় বর্তমান সরকার চীনা বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এতে চীনের উদ্যোক্তারা পরিবেশবান্ধব ও উচ্চপ্রযুক্তির শিল্প স্থাপনে এগিয়ে আসতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist